বিজ্ঞাপন

ঢাকায় দিল্লির নতুন দূত বিক্রম দোরাইস্বামী

August 14, 2020 | 2:31 am

সারাবাংলা ডেস্ক

বাংলাদেশে ভারতীয় হাইকমিশনের প্রধান হিসেবে বিক্রম ‍কুমার দোরাইস্বামীকে নিয়োগ দিয়েছে দিল্লি। ঢাকায় রীভা গাঙ্গুলি দাশের স্থলাভিষিক্ত হবেন তিনি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১৩ আগস্ট) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় দোরাইস্বামীকে ঢাকায় ভারতের শীর্ষ কূটনীতিক হিসেবে নিয়োগ দিয়েছে।

আরও পড়ুন- রীভা ফিরছেন দিল্লিতে, ঢাকায় আসছেন দোরাইস্বামী

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের এ সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অতিরিক্ত সচিব বিক্রম কুমার দোরাইস্বামীকে বাংলাদেশে পরবর্তী ভারতীয় হাইকমিশনার হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। শিগগিরই তিনি এই দায়িত্ব বুঝে নেবেন।

বিজ্ঞাপন

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের ১৯৯২ ব্যাচের কর্মকর্তা দোরাইস্বামী অতিরিক্ত সচিব হিসেবে কাজ করছেন। তিনি ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের হয়ে আন্তর্জাতিক সংস্থা ও সামিট বিভাগের দেখভালের দায়িত্বে রয়েছেন।

এদিকে ভারতীয় গণমাধ্যমগুলোর খবর, ১৯৮৬ ব্যাচের আইএফএস অফিসার রীভা গাঙ্গুলি দাশকে ঢাকা থেকে দিল্লিতে ফিরিয়ে নেওয়া হচ্ছে। তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) পদে বিজয় ঠাকুর সিংয়ের স্থলাভিষিক্ত হবেন। আগামী সেপ্টেম্বরে বিজয় ঠাকুরের অবসরে যাওয়ার কথা রয়েছে।

ঢাকা ছাড়ার প্রস্তুতিও এরই মধ্যে নিতে শুরু করেছেন বিদায়ী ভারতীয় হাইকমিশনার রীভা গাঙ্গুলি দাশ। ঈদের আগে ২৮ জুলাই তিনি ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সরকারের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে সাক্ষাৎ করেন। গত ৬ আগস্ট তিনি বিদায়ী সাক্ষাৎ করেন মন্ত্রিসভার জ্যেষ্ঠ সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের সঙ্গে। এর ধারাবাহিকতায় সবশেষ ১০ আগস্ট সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদের সঙ্গে মন্ত্রণালয়ে তার কার্যালয়ে বিদায়ী সাক্ষাৎ করেন রীভা।

বিজ্ঞাপন

রীভা গাঙ্গুলি দাশের আগে ঢাকায় ভারতীয় হাইকমিশনার হিসেবে নিযুক্ত ছিলেন হর্ষ বর্ধন শ্রিংলা। বাংলাদেশে দায়িত্ব পালন শেষে তিনি যুক্তরাষ্ট্রে ভারতীয় রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হন। গত জানুয়ারি থেকে তিনি ভারতের ৩৩তম পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব পালন করছেন।

সারাবাংলা/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন