বিজ্ঞাপন

‘শতাব্দীর সবচেয়ে বড় সংকটে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যখাত’

August 14, 2020 | 11:03 am

আন্তর্জাতিক ডেস্ক

কোভিড-১৯ বৈশ্বিক মহামারি মোকাবিলা করতে গিয়ে শতাব্দীর সবচেয়ে বড় জনস্বাস্থ্য সংকটে পড়েছে যুক্তরাষ্ট্র - এমনটাই দাবি করেছেন দেশটির সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন'র (সিডিসি) পরিচালক রবার্ট রেডফিল্ড। খবর বিবিসি।

বিজ্ঞাপন

এদিকে ওয়েবএমডি সাইটে রেডফিল্ড বলেছেন, হাজার হাজার মানুষ এই মহামারির মধ্যে সপ্তাহে ৭ দিনই ২৪ ঘন্টা করে কাজ করছেন। এ মুহূর্তে স্বাস্থ্যখাতের পুরো মনোযোগটাই রয়েছে মহামারিকে কেন্দ্র করে। এর ফলে, যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য খাতে নানা উন্নয়ন কর্মসূচি ব্যাহত হচ্ছে।

এর আগে, যুক্তরাষ্ট্রে মে মাসের মাঝামাঝি সময়ের পর করোনাভাইরাসে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড গড়েছে বুধবার (১২ আগস্ট)। এইদিনে দেশটিতে নতুন করে করোনায় মারা গেছেন এক হাজার ৫০০ জন। সবচেয়ে বেশি মানুষ মারা গেছে জর্জিয়া, নর্থ ক্যারোলিনা এবং টেক্সাস অঙ্গরাজ্যে।

বিজ্ঞাপন

পাশাপাশি, করোনাভাইরাসে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে কেবল জুলাই মাসে ২৫ হাজার মানুষের মৃত্যু হয়েছে। একই সময়ে অন্তত ১৮ অঙ্গরাজ্যে করোনা আক্রান্তের সংখ্যাও দ্বিগুণ হয়েছে।

অন্যদিকে, করোনা মহামারির আগে যুক্তরাষ্ট্র জনস্বাস্থ্য খাতে পর্যাপ্ত বিনিয়োগ করেনি বলে স্বীকার করে নিয়েছেন সিডিসি পরিচালক রেডফিল্ড।

বিজ্ঞাপন

তিনি বলেন, বছরের পর বছর ধরে স্বাস্থ্যখাতে বিনিয়োগ হয়েছে। কিন্তু বড় সংকটে আমাদের পর্যাপ্ত প্রস্তুতি নেই।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র যেনো আবার কোনো জনস্বাস্থ্য সংকটে এমন অপ্রস্তুত না থাকে ভবিষ্যৎ প্রজন্মের জন্য তা নিশ্চিত করতে সিডিসি দায়বদ্ধ।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন