বিজ্ঞাপন

‘বেলারুশে আটক সরকারবিরোধীদের ওপর ব্যাপক নির্যাতন’

August 14, 2020 | 11:40 am

আন্তর্জাতিক ডেস্ক

বেলারুশের ত্রুটিপূর্ণ নির্বাচনকে কেন্দ্র করে চলমান আন্দোলন থেকে সরকারবিরোধীদের আটকের পর, জেল হাজতে তাদের ওপর ব্যাপকভাবে পুলিশি নির্যাতন চালানো হচ্ছে - এমন অভিযোগ করেছেন আন্তর্জাতিক মানবাধিকার পর্যবেক্ষক অ্যামেনস্টি ইন্টারন্যাশনাল। খবর বিবিসি।

বিজ্ঞাপন

এদিকে, গত রোববার থেকে আটককৃতদের মধ্যে মুক্তি পাওয়াদের সঙ্গে কথা বলে অ্যামেনস্টি ইন্টারন্যাশনাল জানাচ্ছে, তাদের মধ্যে অনেকের সঙ্গেই দুর্ব্যবহার এবং শারীরিক নির্যাতনের মতো ঘটনা ঘটেছে।

শুক্রবার (১৪ আগস্ট) বেলারুশে সরকারবিরোধী আন্দোলনের টানা ষষ্ঠ দিন অতিবাহিত হচ্ছে।

বিজ্ঞাপন

এর আগে, রোববার ত্রুটিপূর্ণ এক নির্বাচনে দীর্ঘদিন ধরে প্রেসিডেন্টের দায়িত্ব পালন করে আসা আলেক্সান্ডার লুকাশেঙ্কো নিজেকে বিজয়ী ঘোষণা করেন। তারপরই প্রধান বিরোধীদলীয় নেতা প্রাণভয়ে পালিয়ে লিথুনিয়ায় চলে যান।

আন্দোলন থেকে আটক হওয়া অনেকেই সামাজিক যোগাযোগের মাধ্যম নেক্সটা'র মাধ্যমে তাদের নির্যাতিত হওয়ার ছবি প্রকাশ করেছেন। তাদের মধ্যে অনেকেই অভিযোগ করেছেন, আটকের তাদের উলঙ্গ করে পেটানো হয় এবং ধর্ষণের হুমকিও দেওয়া হয়।

বিজ্ঞাপন

অন্যদিকে, দেশটির স্পিকার জানিয়েছেন - প্রেসিডেন্ট ইতোমধ্যেই আটক সরকারবিরোধীদের ওপর নির্যাতনের ঘটনা খতিয়ে দেখতে কমিটি করার নির্দেশ দিয়েছেন।

পাশাপাশি, বেলারুশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে - আন্দোলনে গয়ে যদি কেউ নির্যাতনের শিকার হয় তবে সে দায়ভার মন্ত্রণালয়ের।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন