বিজ্ঞাপন

শান্তিরক্ষা মিশনে দক্ষিণ সুদান গেলেন ১৩৪ নৌসদস্য

August 14, 2020 | 3:20 pm

সারাবাংলা ডেস্ক

জাতিসংঘ শান্তিরক্ষা মিশন দক্ষিণ সুদানে বাংলাদেশ নৌবাহিনীর ফোর্স মেরিন ইউনিট-৬-এ যোগ দিতে ৬৭ জন নৌসদস্যের দ্বিতীয় গ্রুপ ঢাকা ছেড়েছে। এর আগে গত ২৫ জুলাই প্রথম গ্রুপের ৬৭ জন নৌসদস্য ওই ইউনিটে যোগ দিতে ঢাকা ত্যাগ করে। সব মিলিয়ে বাংলাদেশি ১৩৪ নৌসদস্য দক্ষিণ সুদানে শান্তিরক্ষা মিশনে যোগ দিচ্ছেন।

বিজ্ঞাপন

শুক্রবার (১৪ আগস্ট) সকালে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেছে ৬৭ নৌসদস্যের দ্বিতীয় ইউনিট। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

শান্তিরক্ষা মিশনে দক্ষিণ সুদান গেলেন ১৩৪ নৌসদস্য

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দক্ষিণ সুদানে নৌবাহিনীর একটি মেরিন ইউনিট, ইউনাইটেড ন্যাশন্স মিশন ইন দক্ষিণ সুদানে (আনমিস) ফোর্স মেরিন ইউনিট হিসেবে মোতায়েন রয়েছে। কন্টিনজেন্টটি জাতিসংঘের নিত্য প্রয়োজনীয় জ্বালানি, খাদ্য সামগ্রী, ওষুধ ও মানবিক সাহায্য বহনকারী বার্জগুলোর নিরাপদ চলাচল নিশ্চিত করা, নৌপথের জলদস্যুতা পর্যবেক্ষণ/নিয়ন্ত্রণ ও সব গোয়েন্দা তথ্য সংগ্রহ করে ফোর্স সদর দফতরকে অবহিত করা, অগ্নিনির্বাপনে স্থানীয় জনপদকে সহায়তা, আহত সামরিক ও অসামরিক ব্যক্তিদের উদ্ধার ও ডুবুরি সহায়তার মতো কাজগুলো করে থাকে। এছাড়া স্থানীয় জনগণকে জরুরি চিকিৎসা দেওয়া, মিশনে নিয়োজিত সেনা ও অসামরিক সদস্যদের প্রয়োজনীয় রসদ সামগ্রী দুর্গম স্থানে পরিবহন করাসহ জাতিসংঘের নির্দেশক্রমে যেকোনো কার্যক্রমে সহায়তা করে থাকে কন্টিনজেন্টটি।

বিজ্ঞাপন

বিশ্বের বিভিন্ন যুদ্ধবিধ্বস্ত অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা ও মানবাধিকার রক্ষার ক্ষেত্রে গত দুই দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশ নৌবাহিনী আন্তর্জাতিক শান্তিরক্ষা কার্যক্রমে অত্যন্ত সফলতার সঙ্গে অংশগ্রহণ ও দায়িত্ব পালন করে আসছে। দক্ষিণ সুদান ছাড়াও লেবানন ও ভূ-মধ্যসাগরীয় এলাকায় জাতিসংঘের একমাত্র মেরিটাইম টাস্কফোর্সের সদস্য হিসেবে বাংলাদেশ নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ নিয়োজিত রয়েছে।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন