বিজ্ঞাপন

রাতে বার্সা-বায়ার্নের হাইভোল্টেড লড়াই

August 14, 2020 | 5:43 pm

স্পোর্টস ডেস্ক

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের এবারের আসরে অপ্রত্যাশিত এক বিয়োগগাথা চলছে। একে একে বাদ পড়ে গেছে বড় ক্লাবগুলো। টুর্নামেন্টে সফল দলগুলোর মধ্যে কেবল বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখই টিকে আছে এখন পর্যন্ত। আজ শুক্রবার (১৪ আগস্ট) রাতে এই দুদলের মধ্যে এক দলের বিদায় নিশ্চিত হচ্ছে। চ্যাম্পিয়ন্স লিগের এক লেগের কোয়ার্টার ফাইনালে আজ মুখোমুখি হচ্ছে বার্সেলোনা ও বায়ার্ন মিউনিখ। বাংলাদেশ সময় রাত ১টায় ম্যাচটা শুরু হবে পর্তুগালের স্তাদিও দা লুজে।

বিজ্ঞাপন

বার্সা-বায়ার্নের লড়াইয়ের উত্তাপ ছড়াচ্ছে কদিন ধরেই। দুদলের অতীত ও বর্তমান উত্তাপ ছড়ানোর মতোই। দুই দলই এখন পর্যন্ত পাঁচবার করে চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে। দুদলই সমান ১৮তম বারের মতো কোয়ার্টার ফাইনাল খেলতে নামছে। দলীয় শক্তিতেও হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস।

দুর্দান্ত ফর্মে আছে জার্মানির এক নম্বর ক্লাব বায়ার্ন মিউনিখ। বুন্দেসলিগা ও জার্মান কাপ জিততে প্রতিযোগি দলগুলোকে পাত্তাই দেয়নি বায়ার্ন। চ্যাম্পিয়ন্স লিগেও আগুনে ফর্মে দলটি। এবারের মৌসুমে এখন পর্যন্ত আট ম্যাচ খেলে সবকটাতেই জিতেছে জার্মান জায়ান্টরা। তাদের সেরা তারকা রবার্ট লেভানডফস্কি আছেন আগুনে ফর্মে। মৌসুমে গোলের হাফ সেঞ্চুরি পেরিয়েছেন পোলিশ স্ট্রাইকার। কদিন আগে লেভাডফস্কিকে বর্তমান বিশ্বের সেরা ফুটবলারই বলে দিলেন বায়ার্ন মিউনিখের সাবেক অধিনায়ক লোথার ম্যাথিউস।

লিওনেল মেসির ভক্তরা নিশ্চয় এই দাবি মানতে চাইবেন না। বার্সেলোনা এবার লিগ জিততে পারেনি ঠিকই, তবে মেসি আছেন আগুনে ফর্মে। গত এক যুগের মতো এবারও বার্সেলোনাকে সামনে থেকে টেনেছেন। শেষ ষোলোর ম্যাচে নাপোলির বিপক্ষে যেভাবে খেললেন সেটা নিশ্চয় ভয়ের কারণ বায়ার্নের। অনেকে ম্যাচটাকে মেসি বনাম লেভাডফস্কির লড়াই হিসেবে ধরছেন।

বিজ্ঞাপন

আর্তুরো ভিদাল তাদের একজন। বার্সেলোনায় আসার আগে বায়ার্ন মিউনিখের হয়ে খেলতেন চিলিয়ান মিডফিল্ডার। লেভানডফস্কির সঙ্গে খেলেছেন তিন মৌসুম। স্বাভাবিকভাবেই লেভার খুঁটিনাটি জানা আছে তার। অবশ্য ভিদাল স্বাভাবিকভাবে বর্তমান সতীর্থ লিওনেল মেসিকেই এগিয়ে রাখলেন, 'লেভানডফস্কি অসাধারণ, খুবই বিপজ্জনক খেলোয়াড়। গোলের পর গোল করতে থাকে। তিন বছর ওর সঙ্গে থাকায় এটা জানি প্রস্তুতিটা কীভাবে নিয়ে থাকে। ওকে থামানো অবশ্যই কঠিন হবে। কিন্তু মেসির সঙ্গে তার তুলনাটা অসম্ভব। কারণ মেসি অন্য গ্রহের, যদিও লুই সুয়ারেজের সঙ্গে লেভানডফস্কিও সেরা স্ট্রাইকার।'

ভিদাল আরও বললেন, 'বায়ার্ন আত্মবিশ্বাসী থাকবে। কিন্তু তাদের জেনে রাখা ভালো, বুন্দেসলিগার কোনো দলের মুখোমুখি হচ্ছে না। তারা বার্সার মুখোমুখি হচ্ছে। আমরা বিশ্বের সেরা দল। সমস্যা হলো মাঠে আমরা এটা সব সময় দেখাই না। সাম্প্রতিক সময়ে লিগও হেরেছি। কিন্তু আমাদের লিও (মেসি) আছে, বিশ্বসেরা খেলোয়াড়েরা আছে, তাই নিজেদের প্রমাণ করতে হবে।'

বার্সেলোনার দুর্বল দিকেরও কিন্তু অভাব নেই। করোনাকালে একেবারেই ছন্দহীন ফুটবল খেলেছে স্পেনের ক্লাবটি। রিয়াল মাদ্রিদের চেয়ে দুই পয়েন্টে এগিয়ে থেকেও লিগ জিততে পারেনি তারা। এক মেসি ছাড়া কেউ সেভাবে নজর কাড়তে পারছিলেন না। রক্ষণ, মিডফিল্ড প্রশ্নবিদ্ধ হয়েছে বারবার। স্বয়ং মেসি বলেছিলেন, এভাবে খেললে কিছুই জেতা সম্ভব নয়। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে নাপোলির বিপক্ষে দারুণ খেলেল কাতালান ক্লাবটি। আজকের ম্যাচে বার্সা সমর্থকদের সেটা নিশ্চয় বড় স্বস্তি।

বিজ্ঞাপন

ম্যাচরা সরাসরি দেখাবে সনি টেন ২। রাত জাগার প্রস্তুতি নিচ্ছেন তো!

সারাবাংলা/এসএইচএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন