বিজ্ঞাপন

‘অসম বিশ্বে মহামারিতে কুপোকাত দরিদ্র জনগোষ্ঠী’

August 15, 2020 | 12:29 am

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বে বিদ্যমান অসম বণ্টন ব্যবস্থার মধ্যে করোনাভাইরাস এবং একইসঙ্গে ভাইরাস সংক্রমণ রোধে আরোপিত বিধি নিষেধ উভয় দিক থেকেই কুপোকাত হয়েছে দরিদ্র জনগোষ্ঠী – এমন মন্তব্য করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড-১৯ বিষয়ক বিশেষ দূত ড. ডেভিড নাবারো।

বিজ্ঞাপন

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা’র মতামত বিভাগে সংযোজিত এক ভিডিওবার্তায় তাকে এমন মন্তব্য করতে দেখা গেছে।

এদিকে লন্ডনের ইম্পেরিয়াল কলেজের জনস্বাস্থ্য ইনস্টিটিউটের ওই কো-ডিরেক্টর বলেছেন, কোভিড-১৯ বৈশ্বিক মহামারির কবল থেকে অতো সহজে বিশ্ববাসীর মুক্তি মিলছে না। আরো বহুদিন ভাইরাসের সঙ্গে বসবাসের প্রস্তুতি রাখতে হবে।

তিনি বলেন, এই মহামারি এবং এর ভোগান্তি আরও বহুগুনে বাড়িয়ে দিয়েছে পৃথিবীর ‘সিস্টেমিক’ অসাম্য। এছাড়াও, করোনায় কুপোকাত হয়েছে দরিদ্র জনগোষ্ঠী, গরীব দেশগুলোও করোনার কারণে ক্ষতির মুখে পড়েছে বলে তিনি উল্লেখ করেন।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, দরিদ্র জনগোষ্ঠী চিকিৎসা সেবার ব্যবস্থা ঠিক মতো করতে পারছেন না। বিশেষ করে ওই জনগোষ্ঠীর নারী ও শিশুদের ওপর এই মহামারির বিরূপ প্রভাব ইতোমধ্যেই দৃশ্যমান হয়েছে।

প্রসঙ্গত, চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন দুই কোটি ১১ লাখ ৪৭৩ জন। মৃত্যু হয়েছে সাত লাখ ৫৮ হাজার এক জনের। চিকিৎসা নিয়ে নিয়মিত জীবনে ফিরে গেছেন এক কোটি ৩৯ লাখ ৪৮ হাজার ৯২৯ জন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন