বিজ্ঞাপন

ভিয়েতনাম কিনছে রাশিয়ার করোনা টিকা

August 15, 2020 | 2:36 pm

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার উদ্ভাবিত নভেল করোনাভাইরাসের টিকা স্পুটনিক-৫ কেনার জন্য নাম নিবন্ধন করেছে ভিয়েতনাম। খবর তাস।

বিজ্ঞাপন

করোনা সংক্রমণ শুরুর প্রাথমিক অবস্থায় ব্যাপক টেস্ট ও কঠোর আইসোলেশনের মাধ্যমে সংক্রমণ নিয়ন্ত্রণে রাখলেও, সম্প্রতি ভিয়েতনামে নতুন করে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হয়েছে।

এদিকে, রাষ্ট্রীয় প্রচারমাধ্যম ভিয়েতনাম টেলিভিশনের (ভিটিভি) প্রতিবেদনের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে করোনা সংক্রমণ পরিস্থিতি সামলাতে দেশটি রাশিয়ার করোনা টিকার দিকে ঝুঁকেছে।

পাশাপাশি, দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়কে উদ্ধৃত করে ভিটিভি ওই প্রতিবেদনে বলেছে, এর মধ্যে ভিয়েতনামও নিজস্ব কোভিড-১৯ টিকা ‍উদ্ভাবনেও কাজ চালিয়ে যাবে।

বিজ্ঞাপন

এর আগে, গত সপ্তাহে রাশিয়া তাদের সামরিক বাহিনী ও গ্যামেলিয়া ইনস্টিটিউটের যৌথ উদ্যোগে উদ্ভাবিত কোভিড-১৯ টিকাকে জনসাধারণের মধ্যে প্রয়োগের অনুমতি দেয়। করোনাভাইরাস মোকাবিলায় টিকাটি যথেষ্ট কার্যকর বলেও দাবি করেছে রাশিয়া।

তবে, বিপুল সংখ্যক মানুষের ওপর পরীক্ষা চালানো ছাড়াই টিকাটি অনুমোদন পাওয়ায় যুক্তরাষ্ট্র ও ইউরোপের গবেষকরা ওই টিকার কার্যকারিতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন।

অন্যদিকে, বিশ্বব্যাপী উদ্বেগ ও সন্দেহ থাকলেও ২০টির মতো দেশ এরইমধ্যে রাশিয়ার করোনা টিকা নিতে আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছে মস্কো।

বিজ্ঞাপন

ভিয়েতনাম স্পুটনিক-৫ টিকার ৫-১৫ কোটি ডোজ পেতে চুক্তি করেছে বলে জানিয়েছে তুওইত্রে পত্রিকা। এর মধ্যে কিছু ডোজ টিকা রাশিয়া অনুদান হিসেবে দেবে। বাকিগুলোর দাম দেবে ভিয়েতনাম। কবে নাগাদ এ টিকা পাওয়া যাবে এবং টিকার জন্য কত খরচ হবে সে বিষয়ে কিছু বলতে রাজি হয়নি ভিয়েতনামের স্বাস্থ্য মন্ত্রণালয়।

প্রসঙ্গত, দক্ষিণপূর্ব এশিয়ার দেশ ভিয়েতনামে শনিবার (১৫ আগস্ট) পর্যন্ত মোট ৯৩০ জনের দেহে প্রাণঘাতী করোনাভাইরাসের উপস্থিতি মিলেছে। মৃত্যু হয়েছে ২২ জনের।

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চবি ছাত্রকে মারধরের পর হলের ছাদ থেকে ফেলা চেষ্টার অভিযোগঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশরানা প্লাজা ধস: ভুক্তভোগীদের পুনর্বাসন ও মামলা নিষ্পত্তির দাবিগরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপিরব্যাংক একীভূতকরণের নামে ঋণ খেলাপিদের দায়মুক্তি দেওয়া হচ্ছেন্যাপ বাস্তবায়নের জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা ও আইনি ভিত্তিকাদেরকে নিয়ে মন্তব্য, যাত্রী কল্যাণের মহাসচিবের বিরুদ্ধে জিডিজাহাজেই ফিরবেন ২৩ নাবিক, চলছে কয়লা খালাসভুয়া তথ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হওয়ার চেষ্টা!নিখোঁজের ২৫ দিন পর নদী থেকে ছাত্রলীগ নেতার লাশ উদ্ধার সব খবর...
বিজ্ঞাপন