বিজ্ঞাপন

শ্রীলংকায় জাতীয় শোক দিবস পালিত

August 15, 2020 | 3:20 pm

সারাবাংলা ডেস্ক

ঢাকা: শ্রীলংকায় বাংলাদেশ হাইকমিশনে মর্যাদা এবং ভাবগাম্ভীর্যের মধ্যে শনিবার (১৫ আগস্ট) জাতীয় শোক দিবস এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদাত বার্ষিকী পালিত হয়েছে। সকালে হাইকমিশন প্রাঙ্গনে ভারপ্রাপ্ত হাইকমিশনার কর্তৃক জাতীয় পতাকা অর্ধ-নমিতকরণের মধ্য দিয়ে দিবসের সূচনা করা হয়। এরপর সমবেত সকলে একে একে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন। পুষ্পার্ঘ অর্পণ শেষে সবাই দাঁড়িয়ে জাতির পিতার প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন।

বিজ্ঞাপন

দিবসটি উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রীর দেয়া বাণী পাঠ করেন যথাক্রমে ভারপ্রাপ্ত হাইকমিশনার হযরত আলী খান, প্রতিরক্ষা উপদেষ্টা কমোডর সৈয়দ মকছুমুল হাকীম, দূতাবাস কর্মকর্তা আবুল বাশার এবং মিজ রিজলা মজিদ।

এরপর ‘একজন বিদেশির চোখে বঙ্গবন্ধু এবং অসাম্প্রদায়িক বাংলাদেশ’ শিরোনামে আয়োজিত সেমিনারে আলোচক হিসেবে অংশগ্রহণ করেন শ্রীলঙ্কার তরুণ প্রজন্মের প্রতিনিধি মিঃ ট্রিভান আন্নাকারিজ, সায়োরি জয়াবর্ধনে, মিঃ কাসুন আকালঙ্কা এবং বাংলাদেশের ছোট শিশু মারজিয়া রহমান। এতে সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত হাইকমিশনার।

বিজ্ঞাপন

সেমিনারে শ্রীলঙ্কান আলোকচকগণ অসাম্প্রদায়িক বাংলাদেশ গঠনে বাংলাদেশের জাতির পিতার নিরলস প্রচেষ্টার ভূয়সী প্রশংসা করেন এবং বাংলাদেশে হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিস্টান ধর্মাবলম্বীরা ভ্রাতৃত্ববোধ নিয়ে যেভাবে পাশাপাশি বসবাস করেন তা বিশ্বে বিরল দৃষ্টান্ত বলে অভিহিত করেন।

ভারপ্রাপ্ত হাইকমিশনার তার সমাপনী বক্তব্যে জাতির পিতা বঙ্গবন্ধুর আজন্ম লালিত স্বপ্ন ক্ষুধা ও দারিদ্রমুক্ত ‘সোনার বাংলা’ বিনির্মাণে সকলকে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের উন্নয়নমূলক কর্মকান্ডে সর্বাত্মক সহযোগিতা প্রদান এবং নতুন প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে দেশ গড়ার আহ্বান জানান।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন