বিজ্ঞাপন

ইসরায়েলের সঙ্গে চুক্তি আমিরাতের বিরাট ভুল: রুহানি

August 15, 2020 | 4:22 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার উদ্দেশ্যে দ্বি-পাক্ষিক চুক্তি করে সংযুক্ত আরব আমিরাত বিরাট ভুল করেছে বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। খবর রয়টার্স।

বিজ্ঞাপন

শনিবার (১৫ আগস্ট) রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত এক ভাষণে ইরানের প্রেসিডেন্ট এ কথা বলেছেন।

এর আগে, বৃহস্পতিবার (১৩ আগস্ট) সংযুক্ত আরব আমিরাত ও ইসরায়েল নিজেদের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করতে এক ঐতিহাসিক চুক্তিতে সম্মত হয়েছে বলে জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এ ব্যাপারে ফিলিস্তিনের পক্ষ থেকে তাৎক্ষণিকভাবে ওই চুক্তিকে বিশ্বাসঘাতকতা বলে অ্যাখ্যা দেওয়া হয়। তারা আরব লীগ ও অরগানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনকে (ওআইসি) চুক্তিটি প্রত্যাখ্যান করে বিবৃতি দিতেও আহ্বান জানিয়েছে।

বিজ্ঞাপন

অন্যদিকে, ইসরায়েল ও যুক্তরাষ্ট্র চুক্তি স্বাক্ষরের মুহুর্তকে মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠার ঐতিহাসিক মুহুর্ত হিসেবে অভিহিত করেছে। সংযুক্ত আরব আমিরাতের মতো উপসাগরীয় আরব অঞ্চলের অন্যান্য দেশও একই পথে হাঁটবে বলেও আশাবাদ ব্যক্ত করেছে তারা।

তবে, ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতের এ চুক্তি নিয়ে ওই অঞ্চলের প্রভাবশালী সুন্নি সংখ্যাগরিষ্ঠ সৌদি আরবের আনুষ্ঠানিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। ইসরায়েল ও সৌদি আরব উভয় দেশই যুক্তরাষ্ট্রের মিত্র হিসেবে পরিচিত।

অপরদিকে, বৃহস্পতিবার (১৩ আগস্ট) আমিরাত-ইসরায়েল চুক্তির ঘোষণা আসার পরপরই ইরান এ চুক্তি প্রত্যাখ্যান করে। শনিবারের (১৫ আগস্ট) ভাষণে রুহানি ফিলিস্তিন বিষয়ে তেহরানের আগের অবস্থানই পুনর্ব্যক্ত করেন।

বিজ্ঞাপন

পাশাপাশি, ইসরায়েলকে এ অঞ্চলে পা রাখার সুযোগ করে দেওয়ায় ব্যপারে উপসাগরীয় দেশগুলোকে সতর্কও করেছেন তিনি।

সারাবাংলা/একেএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন