বিজ্ঞাপন

দেশের দক্ষিণাঞ্চলে ভারী বৃষ্টির সম্ভাবনা

August 16, 2020 | 9:54 am

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: মৌসুমী বায়ুর প্রভাবে আজ এবং আগামীকাল সারাদেশেই বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজ দেশের দক্ষিণাঞ্চলে ভারী বৃষ্টিপাত হতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা এবং পায়রা সমুদ্রবন্দরে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। তবে ১৮ আগস্ট থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা কমে আসবে। সেপ্টেম্বরের শেষ নাগাদ থেমে থেমে বৃষ্টি হবে। অক্টোবর থেকে বৃষ্টি একেবারে থাকবে না বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বিজ্ঞাপন

রবিবার (১৬ আগস্ট) আবহাওয়াবিদ বজলুর রশিদ সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

বজলুর রশিদ বলেন, সাগরে লঘুচাপের কারণে টানা দুই দিন বৃষ্টি হবে। দেশের দক্ষিণাঞ্চলে ভারী বৃষ্টিপাত হবে। এরই মধ্যে কক্সবাজার, চট্টগ্রাম, নোয়াখালী, বরিশালসহ দেশের উপকূলীয় জেলাগুলোতে ভারি বৃষ্টিপাত শুরু হয়েছে। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা এবং পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। লঘুচাপের প্রভাবে সমুদ্রীয় উপকূল এলাকায় স্বাভাবিক জোয়ারের তুলনায় ১ থেকে ২ ফুট অধিক উচ্চতায় জোয়ারের পানি প্লাবিত হতে পারে।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতর সূত্রে জানা যায়, ঢাকা, খুলনা, রাজশাহীসহ দেশের প্রায় সব বিভাগেই হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হবে। এর সঙ্গে বজ্রসহ হালকা থেকে মাঝারি জড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ৩২ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ২৭ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে তাপমাত্রা।

গত ২৪ ঘন্টায় রাজধানী ঢাকাসহ দেশের সব জায়গায় বৃষ্টি হয়েছে। সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে কক্সবাজারে ১৫৫ মিলিমিটার। দ্বিতীয় সর্বোচ্চ রেকর্ড করা হয়েছে কুতুবদিয়ায় ১২২ মিলিমিটার।

বিজ্ঞাপন

রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জেলা এবং রংপুর, ময়মনসিংহ ও  সিলেট বিভাগের অনেক জেলায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি কিংবা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি বর্ষণও হতে পারে। সারাদেশের রাতের ও দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে।

বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলে কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

গতকাল সন্ধ্যা থেকে ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও এর আশেপাশের এলাকার লঘুচাপ এখন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম এলাকায় অবস্থান করছে। মৌসুমী বায়ুর অক্ষ রাজ্যস্থান, উত্তর প্রদেশে লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবলভাবে বিরাজমান।

এদিকে রংপুর, দিনাজপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালি, নোয়াখালি, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ বা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ৪৫-৬০ কি.মি. বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর (পুনঃ) ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ এজেডকে/টিসি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন