বিজ্ঞাপন

অনলাইনে সংগীতশিল্পী শিমু দে’র গানের স্কুল

August 16, 2020 | 4:29 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

করোনা পরবর্তী বিশ্ব পরিস্থিতি মানুষকে অনলাইনমুখী করেছে। আর বিশ্বায়নের এই যুগে মানুষ ইন্টারনেটনির্ভর জীবনে অভ্যস্থ হয়ে যাচ্ছে। প্রাত্যহিক প্রতিটি কর্মকাণ্ডেই এখন অনলাইনের প্রয়োজনীয়তা দেখা দিচ্ছে। এরই ধারাবাহিকতায় এবার যাত্রা শুরু করতে যাচ্ছে অনলাইন গানের স্কুল ‘শিমু দে মিউজিক একাডেমি’।

বিজ্ঞাপন

আসছে ২০ আগস্ট (বৃহস্পতিবার) রাত আটটায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক লাইভে উদ্বোধন হবে ‘শিমু দে সঙ্গীত একাডেমি’র কার্যক্রম। উদ্বোধনী অনুষ্ঠানে অনলাইনে সংযুক্ত থাকবেন দেশের বরেণ্য সঙ্গীত শিল্পী তপন মাহমুদ, লিলি ইসলাম, তপন চৌধুরী, সুজিত মোস্তফা, রাহুল আনন্দ, পণ্ডিত সারথি চ্যাটার্জিসহ অনেকেই।

www.shimudey.com ওয়েবসাইটে সংগীতশিল্পী শিমু দে’র তত্ত্বাবধানে সম্পূর্ণ অনলাইনভিত্তিক এই একাডেমির রয়েছে ছয়টি বিশেষ কোর্স এবং শুদ্ধভাবে সঙ্গীত শেখার জন্য ভিডিও ক্লাস কনটেন্ট। এছাড়াও থাকবে খ্যাতনামা সঙ্গীত গুরুদের লাইভ ক্লাস।

বিজ্ঞাপন

এই একাডেমির কার্যক্রম প্রসঙ্গে সঙ্গীতশিল্পী শিমু দে জানালেন, ‘করোনা পরিস্থিতিতে মানুষের মানসিক বিকাশ জরুরি। অনেকেই এই মহামারিতে ঘরে বসে অলস সময় পার করতে করতে হাঁপিয়ে উঠেছেন। আবার স্বাভাবিক পরিস্থিতিতেও অনেকের আগ্রহ থাকার পরও গান শিখতে পারেন না। তাদের কথা বিবেচনা করেই বিশ্বায়নের যুগে অনলাইন প্লাটফর্মকে কাজে লাগিয়ে সঙ্গীত একাডেমিটি নিয়ে কাজ শুরু করতে চাচ্ছি।’ এর মাধ্যমে শুধু দেশের মানুষ নয়, বিদেশ থেকেও বাংলা গান শিখতে আগ্রহীরা উপকৃত হবে বলেও জানান তিনি।

‘শিমু দে সঙ্গীত একাডেমি’র কোর্সগুলোর মধ্যে রয়েছে- শিশুদের জন্য দুই বছর মেয়াদী ‘গ্রো উথ মিউজিক’। এই কোর্সে শিশুরা শিখতে পারবে- ছড়াগান, দেশের গান, রবীন্দ্র সঙ্গীত, নজরুল গীতি ও ফোক গান। বড়দের জন্য রয়েছে দুই বছর মেয়াদী রবীন্দ্র সঙ্গীতের সার্টিফিকেট কোর্স। এই কোর্সে রবীন্দ্রনাথের গীতবিতানের প্রায় প্রতিটি পর্যায়ের গানের তালিম থাকবে। এছাড়া পঞ্চকবির গান নিয়েও রয়েছে বিশেষ একটি কোর্স।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন