বিজ্ঞাপন

বাফুফে নির্বাচন: চূড়ান্ত ভোটার তালিকায় অনিয়মের অভিযোগ

August 17, 2020 | 8:20 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী ৩ অক্টোবর অনুষ্ঠিত হবে বহুল আলোচিত বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) নির্বাচন। গেল ২০ এপ্রিল এই নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও করোনা পরিস্থিতি অবনতির কারণে সেটি পেছানো হয় এবং বলা হয় পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে আবারও নির্বাচনী কার্যক্রম শুরু হবে। নির্বাচনকে সামনে রেখে ইতোমধ্যে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেছে বাফুফে। সেই ভোটার তালিকা নিয়ে অনিয়মের অভিযোগ উঠেছে।

বিজ্ঞাপন

১৩৯ জন ডেলিগেট আসন্ন নির্বাচনে ভোট দেয়ার সুযোগ পাচ্ছেন। এ তালিকায় বেশ কিছু অনিয়ম রেখেই এবারের ভোটার তালিকা প্রকাশ করেছে বাফুফে- এমন অভিযোগ এনেছেন বাংলাদেশ জেলা ও বিভাগীয় ফুটবল অ্যাসোসিয়েশনের (বিডিডিএফএ) মহাসচিব এবং বাংলাদেশ ক্লাবস অ্যাসোসিয়েশনের (বিএফসিএ) সভাপতি তরফদার মো. রুহুল আমিন।

ভোটার তালিকার চূড়ান্তকরণে ভোটারসহ কয়েক জায়গায় অনিয়ম বলে দাবি করেছেন এই সংগঠক।

ভোটার তালিকার অনিয়ম দ্রুত সমাধানের পাশাপাশি তফসিল ঘোষণার দাবি জানান রুহুল আমিন। যেহেতু নির্বাচনের তারিখ ঘোষণা হয়ে গেছে সেহেতু নির্বাচনের যাবতীয় কার্যক্রম নির্বাচন কমিশনারের হাতে তুলে দেয়ার কথা বলেন তরফদার মো. রুহুল আমিন।

বিজ্ঞাপন

একটি নিরপেক্ষ, স্বচ্ছ, সুষ্ঠু এবং প্রভাবমুক্ত নির্বাচনের অনুষ্ঠানের দাবিও জানান তিনি।

১৩৯ ভোটারের মধ্যে ৩টি ডেলিগেট (ভোটার) নিয়ে জোর আপত্তি তোলেন বিডিডিএফএ এবং বিএফসিএ নেতা তরফদার মো. রুহুল আমিন। এই তিনটি ডেলিগেট হল- ঢাকা জেলা ফুটবল অ্যাসোসিয়েশন, নবাবপুর ক্রীড়া চক্র এবং দি মুসলিম ইনস্টিটিউট। যাদের ডেলিগেট হওয়ার কথা তাদের না দিয়ে ভিন্ন ব্যক্তিদের ডেলিগেট করেছে বাফুফে। ঢাকা জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের ডেলিগেট করা হয়েছে বাফুফের কার্যনির্বাহী কমিটির সদস্য আব্দুর রহিমকে। চূড়ান্ত ভোটার তালিকায় সবচেয়ে বড় অনিয়ম এবং অসঙ্গতির অভিযোগ আনা হয়েছে এখানে।

এ ব্যাপারে তরফদার রুহুল আমিন বলেন, ‘আব্দুর রহিম সাহেব কোনোভাবেই ডেলিগেট হতে পারেন না। তিনি বাফুফের বর্তমান কমিটির সদস্য। সদস্য থাকা অবস্থায় কিভাবে তিনি ভোটার হলেন। বাফুফে এটা কোনোভাবেই করতে পারে না। এটা অনেক বড় অনিয়ম। অনতিবিলম্ব এটা সমাধান করা হোক।’

বিজ্ঞাপন

অনিয়ম নিয়ে উদ্যোগ না হলে ফিফার কাছে অভিযোগ করবে বলে হুমকি দেন তরফদার, ‘না হলে আমরা ফিফা-এএফসির কাছে নালিশ করব। আমরা ইতোমধ্যে আমাদের আইনজীবির সঙ্গে কথা বলেছি।’

চূড়ান্ত ভোটার তালিকায় দি মুসলিম ইনস্টিটিউটের ডেলিগেট (ভোটার) করা হয়েছে ক্লাব সভাপতি জাহাঙ্গীর আলম বাবুলকে। অথচ এই ক্লাবের ভোটার হওয়ার কথা তৃণমূলের কোচ ক্লাবের দীর্ঘদিনের সদস্য-কোচ কামাল বাবুকে। বাফুফে যখন এই ক্লাব থেকে ডেলিগেট ফরম চেয়ে চিঠি দেয়; তখন ক্লাব কমিটি সভা করে কামাল বাবুকে ডেলিগেট মনোনীত করেন। সেই সভায় ক্লাব সভাপতি জাহাঙ্গীরও উপস্থিত ছিলেন। তার সইসহ রেজ্যুলেশন ডেলিগেট ফরমের যাবতীয় কাগজপত্র কামাল বাবুর নামে বাফুফের কাছে জমা দেয়া হয়। বাফুফে সেই অনুযায়ী ক্লাবকে চিঠিও পাঠায়।

কিন্তু পরে দেখা যায় আরেকটি ফরমে জাহাঙ্গীর আলম বাবুলকে ডেলিগেট ফরম দেয়া হয়। এক ক্লাবকে দুইবার ডেলিগেট ফরম দিতে পারে না বাফুফে। এটা বাফুফের গঠনতন্ত্রের চরম লঙ্ঘন বলে মন্তব্য করেন তরফদার মো. রুহুল আমিন। একইভাবে ভোটার তালিকায় থেকে নবাবপুর ক্রীড়া চক্রের আলিমুজ্জামান আলমকে বাদ দিয়ে মীর নিজাম উদ্দীন আহমেদকে ডেলিগেট মনোনীত করেছে বাফুফে।

ডেলিগেট ফরম বিতরণ কার্যক্রম এবং গ্রহণের ক্ষেত্রে যে যাচাই-বাছাই কমিটি গঠন কাজ করেছে বাফুফে তাদের গ্রহণযোগ্যতা নিয়েও আরেকবার প্রশ্ন তুলেছেন রুহুল আমিন। নিরপেক্ষ লোক না দিয়ে ডেলিগেট যাছাই-বাছাই কার্যক্রম পরিচালনা করেছে বাফুফের কার্যনির্বাহী কমিটির তিন সদস্য। যারা আবার বাফুফের আসন্ন নির্বাচনে প্রার্থী হওয়ার জোর গুঞ্জন! এমন লোক দিয়ে এই ডেলিগেট যাচাই-বাছাই কার্যক্রম কেন পরিচালনা করেছে বাফুফে প্রশ্ন রেখেছেন ফুটবল সংগঠক রুহুল আমিন। এই কার্যক্রমের মাধ্যমে নির্বাচনকে প্রশ্নবিদ্ধই করেনি বাফুফে; নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা চালাচ্ছে জানান তিনি।

বিজ্ঞাপন

গণমাধ্যমের সামনে আরো একটি প্রশ্ন রেখেছেন রুহুল আমিন। ভোটার তালিকা চূড়ান্ত করার আগে সেটি ক্লাব/সংস্থার নিকট পাঠিয়ে সেখানে আপত্তি না থাকলে তারপর চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করার রীতি। অথচ এই কার্যক্রমের ধার ধারেনি বাফুফে। যাচাই-বাছাইয়ে আপত্তি-অনাপত্তির বিষয়টি উহ্য রেখেই চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। যাচাই-বাচাইয়ের জন্য ৭ থেকে ১০ দিন সময় ক্লাব/সংস্থাকে দিয়ে সেখানে কারো কোনো আপত্তি না থাকলে তবেই চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করতে বাফুফের প্রতি দাবি জানিয়েছেন তরফদার মো. রুহুল আমিন।

সংবাদ সম্মেলনে উপস্থিত বাফুফে সহ-সভাপতি মহিউদ্দিন আহমেদ মহি বলেন, ‘বাফুফের সাধারণ সম্পাদক নির্বাচনকে প্রভাবিত করার অপচেষ্টা চালাচ্ছে বলে আশঙ্কা করছি। কারণ খসড়া ভোটার তালিকা প্রকাশ না করেই চূড়ান্ত তালিকা কিভাবে প্রকাশ করে বাফুফে! সেই তালিকাতেও রয়েছে যথেষ্ট অনিয়ম।’

আগামী ২২ আগস্ট থেকে নির্বাচনী কার্যক্রম নিয়ে জেলাগুলোতে সফর শুরু করবে বিডিডিএফএ-বিএফসিএ’র নেতাবৃন্দ। একই সঙ্গে শোকের মাসের পুরোটা সময় মিলাদ-মাহফিল কর্মসূচিও পরিচালনা করবে জানান মহি।

সংবাদ সম্মেলনের শুরুতে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিব, শহীদ ক্যাপ্টেন শেখ কামাল, শেখ জামাল, শেখ রাসেলসহ ৭৫’এর ১৫ আগস্টে ঘাতকের বুলেটে শাহাদাত বরণকারী সকল শহীদের প্রতি গভীর শ্রদ্ধা জানান তরফদার মো. রুহুল আমিন। সংবাদ সম্মেলনে আশিকুর রহমান মিকু, সিরাজ উদ্দিন মোহাম্মদ আলমগীর, শাকিল মাহমুদ চৌধুরী, আলিমুজ্জামান আলম, জাতীয় দলের সাবেক ফুটবলার আব্দুল গাফফার, আলফাজ আহমেদ, বিপ্লব ভট্টাচার্যসহ জেলা ও বিভাগীয় ফুটবল অ্যাসোসিয়েশন ও ফুটবল ক্লাবস অ্যাসোসিয়েনের কর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/জেএইচ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চবি ছাত্রকে মারধরের পর হলের ছাদ থেকে ফেলা চেষ্টার অভিযোগহিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের ৪ নির্দেশনাঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশরানা প্লাজা ধস: ভুক্তভোগীদের পুনর্বাসন ও মামলা নিষ্পত্তির দাবিগরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপিরকল্পনা চাকমা অপহরণ মামলা ২৮ বছর পর খারিজব্যাংক একীভূতকরণের নামে ঋণ খেলাপিদের দায়মুক্তি দেওয়া হচ্ছেন্যাপ বাস্তবায়নের জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা ও আইনি ভিত্তিকাদেরকে নিয়ে মন্তব্য, যাত্রী কল্যাণের মহাসচিবের বিরুদ্ধে জিডিজাহাজেই ফিরবেন ২৩ নাবিক, চলছে কয়লা খালাস সব খবর...
বিজ্ঞাপন