বিজ্ঞাপন

২ দিনের সফরে ঢাকায় ভারতের পররাষ্ট্র সচিব

August 18, 2020 | 2:49 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা দুই দিনের সফরে মঙ্গলবার (১৮ আগস্ট) ঢাকা এসেছেন। কূটনৈতিক সূত্রগুলো বলছে, বাংলাদেশ-ভারত সম্পর্কের কোন কোন ইস্যুতে আগামী দিনগুলোতে জোর দিতে হবে, সে বিষয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বার্তা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পৌঁছে দেবেন সচিব হর্ষ বর্ধন শ্রিংলা।

বিজ্ঞাপন

ঢাকার ভারতীয় মিশন মঙ্গলবার জানিয়েছে, ‘ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করতে ও দ্বিপাক্ষিক সহযোগিতা এগিয়ে নিতে দুই দিনের সফরে ঢাকা এসেছেন।’

আরও পড়ুন- মোদির বার্তা নিয়ে আচমকা ঢাকা আসছেন ভারতের পররাষ্ট্র সচিব

একাধিক সূত্রে জানা গেছে, ঢাকা সফররত ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলা মঙ্গলবার (১৮ আগস্ট) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। বুধবার (১৯ আগস্ট) তিনি পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করবেন।

বিজ্ঞাপন

হর্ষ বর্ধন শ্রিংলা ভারতের পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব নেওয়ার পর এটি হচ্ছে দ্বিতীয় দফায় ঢাকা সফর। এর আগে পররাষ্ট্র সচিব হিসেবে গত মার্চে প্রথমবারের মতো ঢাকা সফর করেন ঢাকায় নিযুক্ত ভারতের সাবেক এই হাইকমিশনার।

এর আগে, চলতি আগস্টে মুজিববর্ষের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ঢাকা সফর করার কথা ছিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। কিন্তু করোনা পরিস্থিতির কারণে মুজিববর্ষের এই অনুষ্ঠান স্থগিত করা হয়। ফলে নরেন্দ্র মোদির সফরও স্থগিত হয়ে যায়। তবে এর মধ্যে দুই দেশের সরকারপ্রধানের মধ্যে একাধিক ভার্চুয়াল অনুষ্ঠানে দেখা হয়েছে এবং একাধিকবার টেলিফোনে আলাপ হয়েছে।

ঢাকা-নয়াদিল্লি সূত্রগুলো জানাচ্ছে, বাংলাদেশ-ভারত সম্পর্কের কোন কোন ইস্যুতে আগামী দিনগুলোতে জোর দিতে হবে, সে বিষয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বার্তা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পৌঁছে দেবেন সচিব হর্ষ বর্ধন শ্রিংলা।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন