বিজ্ঞাপন

সংসদের অধিবেশন কক্ষে বঙ্গবন্ধুর ছবি সংরক্ষণ ও প্রদর্শনের নির্দেশ

August 18, 2020 | 3:53 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশের জাতীয় সংসদের অধিবেশন কক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি সংরক্ষণ ও প্রদর্শনের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৮ আগস্ট) বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি এসএম কুদ্দুস জামানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

সংসদবিষয় সচিবকে এ ব্যাপারে পদক্ষেপ নিতে নির্দেশ দেওয়া হয়েছে। সেইসঙ্গে আদেশ বাস্তবায়ন করে এক মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলেছেন আদালত।

বিজ্ঞাপন

গত ১২ আগস্ট সুপ্রিমকোর্টের আইনজীবী সুবীর নন্দী দাস হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে এ রিট দায়ের করেন। রিটটি শুনানি করেন আইনজীবী নিজেই। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাস গুপ্ত।

পরে সুবীর নন্দী বলেন, ‘সংবিধানের ৪ (ক) অনুচ্ছেদে বলা হয়েছে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, স্পিকার ও প্রধান বিচারপতির কার্যালয়ে এবং সকল সরকারি, আধা-সরকারি ও অফিস স্বায়ত্ব শাসিত প্রতিষ্ঠান, সংবিধিবদ্ধ সরকারি কর্তৃপক্ষের প্রধান ও শাখা কার্যালয়, সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান, বিদেশে অবস্থিত দূতাবাস ও মিশনগুলোতে সংরক্ষণ ও প্রদশর্ন করতে হবে। যেহেতু মহান জাতীয় সংসদ মাননীয় স্পিকারের কার্যালয় এবং একটি সরকারি অফিস তাই জাতীয় সংসদে অধিবেশন হলে জাতির পিতার প্রতিকৃতি সংরক্ষণ করা সাংবিধানিক দায়িত্ব।’

বিজ্ঞাপন

তিনি বলেন, ভারত, পাকিস্তান, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে তাদের নিজ নিজ জাতির পিতা কিংবা জাতীয় বীরদের প্রতিকৃতি অথবা ভাস্কর্য আইন সভায় রয়েছে। আমাদের দেশের জাতীয় সংসদেও বঙ্গবন্ধুর প্রতিকৃতি সংরক্ষণ ও প্রদর্শন করা দরকার। ১৯৭৫ সালের ১৫ আগস্টের পূর্বে বাংলাদেশের আইন সভায় জাতির পিতার প্রতিকৃতি ছিল বলে তিনি জানান। এ কারণে রিটে বঙ্গবন্ধুর প্রতিকৃতি সংরক্ষণ ও প্রদর্শনের নির্দেশনা চেয়ে রিট দায়ের করি। আদালত রিটের শুনানি নিয়ে এ আদেশ দেন।

সারাবাংলা/এজেডকে/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন