বিজ্ঞাপন

নিষেধাজ্ঞার শঙ্কা, ফাইনাল নাও খেলতে পারেন নেইমার

August 19, 2020 | 11:45 am

স্পোর্টস ডেস্ক

ম্যাচের শেষ বাঁশি বজতেই হাঁটু গেড়ে মাথাটা মাঠে রেখে আধশোয়ার মতো হলেন নেইমার। হাত দুটি ওপরে প্রার্থনারত। কাঁদছিলেন ব্রজিলিয়ান সুপারস্টার। বুঝাই যাচ্ছিল পিএসজিকে ফাইনালে তুলে আবেগে ভেসে যাচ্ছেন! আবেগবশতই হয়তো ভুলটা করে বসলেন! লাইপজিগের জার্মান ডিফেন্ডার মার্সেল হালস্টেনবার্গের সঙ্গে জার্সি বদল করেছেন নেইমার। করোনাভাইরাসকালে এই ভুলের কারণে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে নিষিদ্ধ থাকতে পারেন ব্রাজিলিয়ান সুপারস্টার।

বিজ্ঞাপন

করোনাভাইরাস ফুটবলে যেসব নিয়মে পরিবর্তন এসেছে তার মধ্যে একটি এই জার্সি বদলে নিষেধাজ্ঞা। যুগ যুগ ধরে প্রতিপক্ষ খেলোয়াড়ের সঙ্গে সম্প্রীতির নমুনা হিসেবে জার্সি বদলের রেওয়াজ চালু থাকলেও করোনাকালে এটা পুরোপুরি নিষিদ্ধ। খেলোয়াড়দের মধ্যে করোনাভাইরাস সংক্রমণ হতে পারে এই ভয়ে জার্সি বদলে নিষেধাজ্ঞা জারি করেছে উয়েফা। নেইমার কাল সেই ভুলটিই করে ফেলেছেন।

উয়েফার নিয়মে বলা হয়েছে, কেউ জার্সি বদলের নিয়ম ভাঙলে তাকে এক ম্যাচ নিষিদ্ধ থাকতে হবে। সেলফ আইসোলেশনে থাকতে হবে ১২ দিন। এই নিয়ম মানা হলে স্বপ্নের চ্যাম্পিয়নস লিগের ফাইনালে নিষিদ্ধ থাকতে হবে নেইমারকে।

তেমনটা হলে চ্যাম্পিয়নস লিগে আরেকটা বিষাদময় অধ্যায়ের সমাপ্তি ঘটবে নেইমারের। চ্যাম্পিয়ন্স লিগ জয়ের চ্যালেঞ্জ নিয়েই ২০১৭ সালে বর্সেলোনা থেকে পিএসজিতে গিয়েছেন। বার্সেলোনাতেও অবশ্য চ্যাম্পিয়ন্স লিগ জিতেছিলেন ব্রাজিলিয়ান তারকা। তবে সেটা নেইমারের না যতোটা তার চেয়ে বেশি লিওনেল মেসির।

বিজ্ঞাপন

সামনে থেকে নেতৃত্ব দিয়ে কোন ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জিতবেন, মূলত এমন লক্ষ্য নিয়েই পিএসজিতে গিয়েছিলেন নেইমার। বার্সেলোনায় মেসি বা রিয়াল মাদ্রিদের হয়ে ক্রিশ্চিয়ানো রোনালদো যেমনটা করে দেখিয়েছেন। এই লক্ষ্যে পিএসজিতে গিয়ে গত দুই মৌসুম পুরো ব্যর্থ নেইমার। দুবারই পায়ের একই জায়গায় বড় চোট পেয়ে ছিটকে পড়েছিলেন গুরুত্বপূর্ণ সময়ে। পিএসজিও চ্যাম্পিয়ন্স লিগের বেশিদূর এগুতে পারেনি। এবার ব্রাজিলিয়ান সুপারস্টারের চোট সমস্যা নেই। খেলছেনও দুর্দান্ত। বলতে হবে নেইমারের কাঁধে চড়েই প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালের টিকিট পেয়েছে পিএসজি।

কোয়ার্টার ফাইনালে আতালান্তা ও কাল সেমিফাইনালে লাইপগিজের বিপক্ষে অসাধারণ ফুটবল খেলেছেন। আর মাত্র একটা ম্যাচ অর্থাৎ ফাইনালটা টপকাতে পারলেই স্বপ্ন পূরণ হবে নেইমারের। কিন্তু অসাবধানতায় এখন সেই ফাইনাল খেলা নিয়েই শঙ্কা! দেখা যাক, শেষ পর্যন্ত উয়েফা কী সিদ্ধান্ত নেয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন