বিজ্ঞাপন

সিরাজগঞ্জে ফের বাড়ছে যমুনার পানি

August 19, 2020 | 1:17 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

সিরাজগঞ্জ: যমুনা নদীর পানি বেড়েই চলেছে সিরাজগঞ্জ পয়েন্টে। গত সাত দিনে পানি বেড়েছে ৪৯ সেন্টিমিটার। যেকোনো সময় নদীর পানি বিপৎসীমা অতিক্রম করতে পারে। পানি বাড়তে থাকায় আবারও বন্যার শঙ্কা দেখা দিয়েছে সিরাজগঞ্জে।

বিজ্ঞাপন

বুধবার (১৯ আগস্ট) সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী রণজিৎ কুমার সরকার এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, সকালে সিরাজগঞ্জ হার্ড পয়েন্টে যমুনার পানি রেকর্ড হয়েছে ১৩ দশমিক ৩৫ মিটার। যা বিপৎসীমার (১৩ দশমিক ৩৫ মিটার) ৬ সেন্টিমিটার নিচে রয়েছে। গত ২৪ ঘণ্টায় বেড়েছে ৩ সেন্টিমিটার।

বিজ্ঞাপন

অপরদিকে, কাজিপুর পয়েন্টে রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ২৫ মিটার। যা বিপৎসীমার (১৫ দশমিক ২১ মিটার) ৪ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

গত ২৪ ঘণ্টায় ৩ সেন্টিমিটার পানি বেড়েছে। তবে পানি বেড়ে যাওয়ার হার কিছুটা কমেছে। দুএক দিনের মধ্যে পানি কমতে শুরু করবে বলেও জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

বিজ্ঞাপন

প্রায় ২ মাসের বন্যায় জেলার কাজীপুর, বেলকুচি, উল্লাপাড়া, শাহজাদপুর, সদর, চৌহালী ও তাড়াশ উপজেলার প্রায় ৫ লাখ ৩৮ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়ে। পানিবন্দি মানুষের মধ্যে অনেকে বাঁধ, উঁচু স্থান ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে আশ্রয় নেয়। তারা বাড়ি ঘরে ফিরতে না ফিরতেই আবারও যমুনার পানি বাড়তে শুরু করেছে। এতে পানিবাহিত রোগে আক্রান্ত হচ্ছেন বন্যাকবলিত মানুষ। সেইসঙ্গে দুর্ভোগ বেড়েই চলেছে।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, গত জুনের প্রথম থেকেই সিরাজগঞ্জ ও কাজিপুর পয়েন্টে বাড়তে শুরু করে যমুনার পানি। ২৮ জুন উভয় পয়েন্টেই বিপৎসীমা অতিক্রম করে। এরপর ৪ জুলাই থেকে আবার কমতে শুরু করে ৬ জুলাই বিপৎসীমার নিচে নেমে যায়। এরপর ৯ জুলাইয়ের পর আবারও দ্রুত পানি বাড়তে থাকে এবং ১৩ জুলাই পানি দ্বিতীয় দফায় বিপৎসীমা অতিক্রম করে দুটি পয়েন্টে। টানা ২৬ দিন পর ৭ আগস্ট যমুনার পানি উভয় পয়েন্টেই বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত শুরু হয়। ১১ আগস্ট পর্যন্ত কমতে থাকলেও ১২ আগস্ট থেকে আবারও পানি বাড়তে শুরু করে এবং এখন পর্যন্ত অব্যাহত রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন