বিজ্ঞাপন

হোয়াইট হাউজেই পার্টির মনোনয়ন পাচ্ছেন ট্রাম্প

August 19, 2020 | 9:05 pm

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আগামী সপ্তাহে তিনি হোয়াইট হাউজে বসেই প্রেসিডেন্ট পদে পুনঃনির্বাচনে রিপাবলিকান পার্টির আনুষ্ঠানিক মনোনয়ন পেতে যাচ্ছেন। খবর এএফপি।

বিজ্ঞাপন

এ ব্যাপারে ট্রাম্প গণমাধ্যমকে জানিয়েছেন, তিনি চান হোয়াইট হাউজের সাউথ লনে বসেই পার্টির টিকেট নেওয়ার আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে।

এদিকে, নভেল করোনাভাইরাস সংক্রমণের মুখে আগামী সপ্তাহে অনুষ্ঠেয় রিপাবলিকান পার্টির কনভেনশনে সীমিত জনসমাগম এবং অনলাইনের মাধ্যমে ডেলিগেটদের ভোট নেওয়াসহ যাবতীয় আনুষ্ঠানিকতা সারা হবে বলে পার্টিসুত্রগুলো জানিয়েছে। ওই কনভেনশন থেকেই ট্রাম্পের দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দিতা নিশ্চিতের আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হবে।

যদিও, বহুধাপ বিশিষ্ট মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ইতোমধ্যেই দুই দলের প্রার্থীই উত্তাপ ছড়ানো শুরু করেছেন। আর ক্ষমতাসীন প্রেসিডেন্ট হিসেবে নিজের পার্টিতে ট্রাম্প নিজেকে সেরাদের সেরা প্রমাণ করেছেন আগেই। সে বিবেচনায় – আগামী সপ্তাহের ওই মনোনয়ন ঘোষণা নিছকই আনুষ্ঠানিকতা বলে পর্যবেক্ষকরা মত দিয়েছেন।

বিজ্ঞাপন

অন্যদিকে, উইসকনসিনের মিলওয়েকিতে ডেমোক্রেট দলের চারদিনের কনভেনশন করোনা সংক্রমণের কারণে পুরোপুরি অনলাইননির্ভর করা হয়েছে। ওই কনভেনশন থেকে জো বাইডেনকে পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে আনুষ্ঠানিক মনোনায়ন দেয়া হয়েছে।

পাশাপাশি, ডেমোক্রেটদের কনভেনশন থেকে ট্রাম্পের বিরুদ্ধে বাকযুদ্ধে নেমেছেন হেভিওয়েট পার্টিসানরা। প্রথমদিনে, ট্রাম্পের কড়া সমালোচনা করেছেন সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা, ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স। দ্বিতীয় দিনে তাদের সঙ্গে যোগ দিয়েছেন সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও জিমি কার্টার।

ক্লিনটনের বক্তব্যের প্রতিক্রিয়ায় ট্রাম্প হোয়াইট হাউজে সাংবাদিকদের বলেছেন, তার ওই বক্তব্য খুবই বিভাজনমূলক এবং উদ্দেশ্য প্রণোদিত।

বিজ্ঞাপন

তবে, রাজনীতি বিশ্লেষকরা বলছেন – জনগণের ট্যাক্সের টাকায় চলা প্রেসিডেন্টের বাসভবনের সুবিধাদী ব্যবহার করে পার্টির রাজনৈতিক এজেন্ডা বাস্তবায়ন করতে গিয়ে ট্রাম্প আবার বিরোধীদের তোপের মুখে পড়তে যাচ্ছেন।

আরও পড়ুন –

আনুষ্ঠানিক মনোনয়ন পেলেন জো বাইডেন

বিজ্ঞাপন

সারাবাংলা/একেএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন