বিজ্ঞাপন

ভেঙে ফেলা হল ওস্তাদ বিসমিল্লাহ্ খানের বাড়ি, রেওয়াজ ঘর!

August 20, 2020 | 12:23 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

শুক্রবার (২১ আগস্ট) ভারতীয় উচ্চাঙ্গ শাস্ত্রীয় সঙ্গীত জগতে এক অবিস্মরণীয় নাম সানাইবাদক ভারতরত্ন ওস্তাদ বিসমিল্লাহ্ খানের ১৪তম মৃত্যুবার্ষিকী। কিন্তু তার আগেই বেদনাদায়ক ঘটনা! ভেঙে ফেলা হল তার বাড়ির একাংশ। আর এ কাজটি করেছেন তারই নিকট আত্মীয়রা।

বিজ্ঞাপন

ভারতীয় গণমাধ্যম সুত্রে জানা যায়, ওস্তাদ বিসমিল্লাহ্ খানের ওই বাড়িটি ভেঙে একটি বিশাল কমার্শিয়াল কমপ্লেক্স তৈরি করার সিদ্ধান্ত নেয় তার বংশধরেরা। তাই গত ১২ আগস্ট থেকে সেটি ভাঙা শুরু হয়। জানা গিয়েছে, বিসমিল্লাহ্ খানের রেওয়াজের ঘরটিও বর্তমানে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।

গণমাধ্যম সুত্রে আরও জানা যায়, বর্তমানে ওই বাড়িটির মালিক ওস্তাদ বিসমিল্লাহ্ খানের নাতি। বাড়ি ভাঙ্গা প্রসঙ্গে ওস্তাদজির ছোট ছেলে নাজিম হোসেনকে প্রশ্ন করা হলে তিনি বিষয়টি এড়িয়ে যাওয়ার চেষ্টা করে বলেন, বাড়ি ভাঙার ব্যাপারে তিনি আদৌও কিছু জানেন না। আপাতত বাইরে রয়েছেন তিনি।

বিজ্ঞাপন

১৯৬৩ সালে ভারতের উত্তরপ্রদেশের হাদহা সরাইয়ের ভিক্ষমশাহ লেনের ধারে এই বাড়িটি কেনেন বিসমিল্লাহ্ খান। দোতলা বাড়ির উপরের একটি ঘরে, তিনি থাকতেন। রোজ গোসল সেড়ে ওই ঘরে রেওয়াজ করতেন তিনি। এই বাড়িটি ছিল তার ভীষণ প্রিয়। এমনকি এই বাড়ি ছেড়ে কোথাও যেতে চান নি বলে ত্যাগ করেছিলেন আমেরিকায় থাকার ‘‌অফার’ও। ২০০৬ সালে তার মৃত্যুর পর শিষ্য এবং ভক্তরা দাবি করেছিলেন, এই বাড়িটিকে ‘‌হেরিটেজ’‌ ঘোষনা করে এখানে সংগ্রহশালা তৈরি হোক। প্রদর্শিত হোক বিসমিল্লাহ্‌ খানের বিভিন্ন স্মারক- এই ছিল দাবি। কিন্তু কেউই এ বিষয়ে এগিয়ে আসেননি। এমন কি উত্তরপ্রদেশের রাজ্য সরকার বা ভারতের কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকেও কোন ভূমিকা ছিল না।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন