বিজ্ঞাপন

লঘুচাপে সমুদ্রে ৩ নম্বর সতর্ক সংকেত, বৃষ্টি হতে আরও পারে ৩ দিন

August 20, 2020 | 1:17 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: গাঙ্গেয় পশ্চিমবঙ্গ-বাংলাদেশ এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে, যা বর্তমানে সুস্পষ্ট লঘুচাপ আকারে অবস্থান করছে। এর ফলে বঙ্গোপসাগর উত্তাল থাকতে পারে। এ জন্য দেশের সমুদ্র বন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া দক্ষিণাঞ্চলের নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত ও সকল নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। বৃহস্পতিবার (২০ আগস্ট) আবহাওয়ার পূর্বাভাস সম্পর্কে এমন তথ্যই দিচ্ছে আবহাওয়া অধিদফতর।

বিজ্ঞাপন

এদিকে সকাল থেকেই ঢাকায় ঝিরিঝিরি বৃষ্টি করে ঝরছে। আকাশও রয়েছে মেঘলা। ঢাকায় সারাদিনই হালকা বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। এছাড়া সারাদেশে হালকা থেকে মাঝারি ধরণের ভারি বর্ষণ হতে পারে। আর আগামী তিনদিন এই ধারা অব্যাহত থাকতে পারে।

জানতে চাইলে আবহাওয়াবিদ আফতাব উদ্দিন বলেন, ‘গাঙ্গেয় পশ্চিমবঙ্গ-বাংলাদেশ এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে, যা বর্তমানে সুস্পষ্ট লঘুচাপ আকারে অবস্থান করছে। এর ফলে বঙ্গোপসাগর উত্তাল থাকতে পারে। সেজন্য চট্রগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। এছাড়া খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালি, কুমিল্লা ও কক্সবাজার এলাকার নদী বন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। আর দেশের সকল নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। লঘুচাপের ফলে আগামী তিনদিন বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে দক্ষিণাঞ্চলে চার থেকে পাঁচ বৃষ্টি স্থায়ী হওয়ার সম্ভবনা রয়েছে।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতর বলছে, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, উত্তরপ্রদেশ সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত হয়েছে। অপর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় ও উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় বিরাজ করছে।

আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়; রাজশাহী, ঢাকা ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেসঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরণের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে। আর আগামী তিনদিনের আবহাওয়ায় তেমন কোনো উল্লেখযোগ্য পরিবর্তন নেই।

বিজ্ঞাপন

এদিকে ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ আংশিক মেঘলা থাকতে পারে। হালকা বৃষ্টি হতে পারে। দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। অধিদফতর বলছে, আজকের সর্বোচ্চ তাপমাত্রা ৩২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন ২৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সকালে বাতাসের আদ্রতা ছিল ৯৭ শতাংশ, বিকেলে গিয়ে তা কমে দাঁড়াবে ৭০ শতাংশে।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন