বিজ্ঞাপন

শুক্রবার হিজরি নববর্ষ শুরু, আশুরা ৩০ আগস্ট

August 20, 2020 | 11:12 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের আকাশে পবিত্র মহররম মাসের চাঁদ দেখা গেছে। ফলে আগামীকাল শুক্রবার (২১ আগস্ট) শুরু হচ্ছে মহররম মাস, তথা হিজরি নববর্ষ ১৪৪২। সে হিসাবে আগামী ৩০ আগস্ট (১০ মহররম) পবিত্র আশুরা পালিত হবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২০ আগস্ট) রাতে ইসলামিক ফাউন্ডেশনের সচিব কাজী নূরুল ইসলাম সারাবাংলাকে চাঁদ দেখা যাওয়ার তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর জাতীয় মসজিদ বায়তুল মুকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ওই বৈঠক থেকে চাঁদ দেখা গেছে বলে তথ্য জানানো হয়েছে।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আলতাফ হোসেন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে ১৪৪২ হিজরি সনের পবিত্র মুহাররম মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাওয়া তথ্য পর্যালোচনা করা হয়। তাতে দেখা যায়, বৃহস্পতিবার (২৯ জিলহজ) সন্ধ্যায় বাংলাদেশের আকাশে মহররম মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া গেছে।

বিজ্ঞাপন

এর পরিপ্রেক্ষিতে শুক্রবার (২১ আগস্ট) থেকে পবিত্র মহররম মাস গণনা শুরু হবে। আগামী ১০ মুহাররম তথা ৩০ আগস্ট সারাদেশে পবিত্র আশুরা পালিত হবে।

সভায় তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মিজান-উল-আলম, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ (অতিরিক্ত সচিব), বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠানের পিএসও আবু মোহাম্মদ, বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের পরিচালক ড. মো. আবদুল মান্নান, সরকারি আলিয়া মাদ্রাসার অধ্যক্ষ মো. আলমগীর রহমান, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান, চকবাজার শাহী জামে মসজিদের খতিব মাওলানা শেখ নাঈম রেজওয়ান ও লালবাগ শাহী জামে মসজিদের খতিব মুফতি মুহাম্মদ নেয়ামতুল্লাহসহ বিশিষ্ট আলেম-ওলামারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

আরবি বর্ষপঞ্জি অনুযায়ী, হিজরি সনের প্রথম মাস হলো মহররম। এই মাসের ১০ তারিখ পালন করা হয় আশুরা হিসেবে। এদিন দেশে নির্বাহী আদেশে সরকারি ছুটি পালন করা হয়ে থাকে।

কারবালা প্রান্তরে হজরত ইমাম হোসেনের (রা.) শাহাদাত বরণের শোকাবহ ঘটনাকে কেন্দ্র করে মূলত পালিত হয় আশুরা। তবে ইসলামের ইতিহাসে পবিত্র আশুরা অসংখ্য তাৎপর্যময় ঘটনায় উজ্জ্বল হয়ে আছে। শিয়া সম্প্রদায় এ দিবসটিকে তাদের নিজস্ব রীতিতে পালন করে থাকে।

বিজ্ঞাপন

আশুরার (১০ মহররম) দিনটিকে বলা হয় ঘটনাবহুল দিবস। এই দিনে পৃথিবী সৃষ্টি, হজরত আইয়ুব (আ.)-এর কঠিন পীড়া থেকে মুক্তি, হজরত ঈসা (আ.)-এর আসমানে জীবিত অবস্থায় উঠে যাওয়াসহ অসংখ্য ঐতিহাসিক ঘটনার বর্ণনা পাওয়া যায়। এই দিনেই এ পৃথিবীর মহাপ্রলয় বা কিয়ামত ঘটবে বলে ইসলাম ধর্মের বহুলভাবে প্রচারিত রয়েছে।

সারাবাংলা/জেআর/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন