বিজ্ঞাপন

উপকূলের জনগণকে রক্ষায় সমন্বিত কর্মপরিকল্পনা নেওয়ার দাবি

August 20, 2020 | 10:49 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: প্রাকৃতিক দূর্যোগের ঝুঁকি থেকে উপকূলের মানুষকে রক্ষায় সমন্বিত কর্মপরিকল্পনা গ্রহণের আহ্বান জানিয়েছেন দাতা সংস্থা কেএনএইচ জার্মানি ও উন্নয়ন সংস্থা ফেইথ ইন অ্যাকশনের প্রতিনিধিরা। খুলনা জেলার কয়রা উপজেলার সদর ইউনিয়ন পরিষদ সাইক্লোন সেন্টারে ঘূর্ণিঝড় দূর্গতদের মাঝে ত্রাণ বিতরণ অনুষ্ঠান থেকে এই আহ্বান জানানো হয়।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২০ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ফেইথ ইন অ্যাকশনের নৃপেন বৈদ্য’র সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন দাতা সংস্থা কেএনএইচ জার্মানির কান্ট্রি কো-অর্ডিনেটর মারুফ রুমি মমতাজ, ন্যাশনাল কো-অর্ডিনেটর মাটিলদা টিনা বৈদ্য, প্রোগ্রাম কো-অর্ডিনেটর মনিরুজ্জামান মুকুল, সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক নিখিল চন্দ্র ভদ্র, কয়রা সদর ইউপি চেয়ারম্যান হুমায়ুন কবির, অধ্যক্ষ শিমুল বিল্লাহসহ অন্যরা।

অনুষ্ঠানে বক্তারা বলেন, দুর্যোগের ঝুঁকি মোকাবিলা ও শিশু স্বার্থ রক্ষায় কেএনএইচ জার্মানির সহযোগিতায় কয়রার ঝুঁকিতে থাকা জনগোষ্ঠির মধ্যে কাজ করছে ফেইথ ইন অ্যাকশন। ঘূর্ণিঝড় আম্পানের পর থেকে ওই এলাকায় খাদ্য সহায়তাসহ বিভিন্ন রকম কার্যক্রম পরিচালনা করছে সংগঠনটি। ওই এলাকায় ঝড়ে ক্ষতিগ্রস্ত তিন হাজার পরিবারকে খাদ্য সহায়তা, ফসলের বীজ ও সুপেয় পানির উপকরণ দেওয়া হয়েছে।

বিস্তীর্ণ উপকূলের প্রাণ-প্রকৃতি রক্ষাসহ আর্থসামাজিক উন্নয়নে উপকূলীয় উন্নয়ন বোর্ড গঠনের আহ্বান জানিয়ে অনুষ্ঠানে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে উপকূলীয় এলাকায় প্রাকৃতিক দুর্যোগ বাড়ছে। ফলে ঝুঁকি বাড়ছে এই অঞ্চলের প্রাণ ও প্রকৃতির। নারী ও শিশুরা সবচেয়ে ঝুঁকিতে আছেন। তারা সবাই আতঙ্ক নিয়ে বসবাস করছেন। তাদের সুরক্ষায় সরকারের পাশাপাশি সব বেসরকারি সংস্থাকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানান তারা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন