বিজ্ঞাপন

বৃষ্টি থাকবে আরও তিন-চারদিন, সমুদ্রে সতর্ক সংকেত

August 22, 2020 | 3:26 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: পঞ্জিকার পাতায় শ্রাবণ বিদায় নিয়েছে সপ্তাহখানেক আগেই। কিন্তু এর রেশ রয়ে গেছে এখনও। তাই ভাদ্র মাসের শুরুতেও বৃষ্টি থামার কোন লক্ষণ নেই। বরং বৃষ্টির প্রকোপ বাড়ছে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, মৌসুমি বায়ু ও লঘুচাপের প্রভাবে আরও তিন থেকে চারদিন বৃষ্টি হবে।

বিজ্ঞাপন

শনিবার (২২ আগস্ট) দুপুর ১২ টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ও ভারী বর্ষণ হতে পারে।

শনিবার দুপুরে আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসে জানানো হয়, মধ্যপ্রদেশ ও তৎসংলগ্ন এলাকার স্পষ্ট লঘুচাপ বর্তমানে ভারতের মধ্যপ্রদেশের পশ্চিম ভাগ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, লঘুচাপের কেন্দ্রস্থল বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের কিছু এলাকা হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

এদিকে লঘুচাপের প্রভাবে উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, নোয়াখালী, লক্ষ্মীপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং এর অদূরবর্তী দ্বীপ ও চরের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ১-২ ফুট বেশি উচ্চতার জোয়ারের পানিতে প্লাবিত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

বিজ্ঞাপন

উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্রবন্দরের ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উত্তর বঙ্গোপসাগরে মাছ ধরার নৌকা ও ট্রলারগুলো উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/টিসি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন