বিজ্ঞাপন

২৪ ঘণ্টায় ৪৬ জনের মৃত্যু, শনাক্ত ২২৬৫

August 22, 2020 | 3:58 pm

সারাবাংলা ডেস্ক

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমিত ৪৬ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে শনাক্ত হয়েছেন ২ হাজার ২৬৫ জন। আর শনাক্তের চেয়ে প্রায় তিনশ বেশি, ২ হাজার ৯৫২ জন সুস্থ হয়ে উঠেছেন এই সময়ে।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টার এই পরিসংখ্যান মিলিয়ে দেশে এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেলেন ৩ হাজার ৯০৭ জন। এ পর্যন্ত মোট শনাক্ত হলেন ২ লাখ ৯২ হাজার ৬২৫ জন। আর এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ৭৫ হাজার ৫৬৭ জন।

শনিবার (২২ আগস্ট) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানার সই করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশের ৯১টি পরীক্ষাগারে ১০ হাজার ৫৯৫টি নমুনা সংগ্রহ করা হয়েছে। একই সময়ে মোট নমুনা পরীক্ষা হয়েছে ১১ হাজার ৩৫৬টি। আগের নমুনা মিলিয়ে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১৪ লাখ ৩১ হাজার ৮৫৫টি।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় যেসব নমুনা পরীক্ষা হয়েছে, তার মধ্যে ২ হাজার ২৬৫ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৯ দশমিক ৯৫ শতাংশ। আর এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ২০ দশমিক ৪৪ শতাংশ।

এদিকে, শনাক্ত বিবেচনায় করোনাভাইরাসে মৃত্যুর হার ১ দশমিক ৩৪ শতাংশ। আর করোনা আক্রান্তদের মধ্যে সুস্থতার হার ৬০ শতাংশ। গত কয়েকদিন ধরে এই হার ক্রমেই বাড়ছে। এর আগে ৪ আগস্ট থেকেই সুস্থতার হার ছিল ৫৭ শতাংশের ঘরে। সবশেষ ১৮ আগস্ট এই হার ছিল ৫৭ দশমিক ৬৭ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন, তাদের মধ্যে পুরুষ ৩৬ জন, বাকি ১০ জন নারী। এখন পর্যন্ত করোনা মৃত্যুবরণ করা মোট মানুষের মধ্যে ৩ হাজার ৮২ জন পুরুষ, ৮২৫ জন নারী। শতাংশের হারে মৃতদের মধ্যে পুরুষ ৭৮ দশমিক ৮৮ শতাংশ, নারী ২১ দশমিক ১২ শতাংশ।

বিজ্ঞাপন

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতদের তথ্য বিশ্লেষণ করে আরও দেখা যায়, ৪৫ জন হাসপাতালে ও একজন বাড়িতে মৃত্যুবরণ করেছেন। তাদের মধ্যে ষাটোর্ধ্ব ৩৩ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ছয় জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ছয় জন ও ৩১ থেকে ৪০ বছর বয়সী একজন।

বয়সের হিসাবে এখন পর্যন্ত মারা যাওয়াদের মধ্যে শূন্য থেকে ১০ বছরের মধ্যে রয়েছে ১৯ জন, (দশমিক ৪৯ শতাংশ), ১১ থেকে ২০ বছরের মধ্যে ৩৫ জন (দশমিক ৯০ শতাংশ), ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৯৪ জন (২ দশমিক ৪১ শতাংশ), ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২৪৪ জন (৬ দশমিক ২৫ শতাংশ), ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৫২২ জন (১৩ দশমিক ৩৬ শতাংশ), ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১ হাজার ৮৭ জন (২৭ দশমিক ৮২ শতাংশ) এবং ৬০ বছরের বেশি বয়সী ১ হাজার ৯০৭ জন (৪৮ দশমিক ৭৮ শতাংশ)।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন