বিজ্ঞাপন

ডিএসই’র ওয়েবসাইট বিড়ম্বনায় বিএসইসি‘র তদন্ত কমিটি গঠন

August 24, 2020 | 6:45 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) নতুন সংস্করণ চালুর পরও প্রতিষ্ঠানটির ওয়েবসাইট ও লেনদেনে বিনিয়োগকারীদের ভোগান্তির কারণ অনুসন্ধানে ছয় সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কমিটিকে আগামী সাত কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দেওয়ার জন্য সময় বেঁধে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সোমবার (২৪ আগস্ট) পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি‘র পক্ষ থেকে এ কমিটি গঠন করা হয় বলে বিএসইসি সূত্র নিশ্চিত করেছে।

বিএসইসি সূত্র জানায়, তদন্ত কমিটির প্রধান করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও সিএসই বিভাগের চেয়ারম্যান ড. মো. মুস্তাফিজুর রহমান। কমিটির বাকি সদস্যরা হলেন— ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও আইসিটি সেলের পরিচালক ড. মুহাম্মদ আসিফ হোসাইন খান, আইআইটি বিভাগের অধ্যাপক ড. মো. শরিফুল ইসলাম, বিএসইসির পরিচালক রাজিব আহমেদ, উপপরিচালক মোহাম্মদ নজরুল ইসলাম ও সহকারী পরিচালক মো. শহিদুল ইসলাম।

সূত্র জানায়, কমিটিকে ওয়েবসাইট ও লেনদেন পদ্ধতিতে ভোগান্তির কারণ অনুসন্ধানের দায়িত্ব দেওয়া হয়েছে। পাশাপাশি পুঁজিবাজারের প্রভাব ও দায়ী ব্যক্তিকে খুঁজে বের করে ভবিষ্যতে এ জাতীয় সমস্যারোধের উপায় জানানোর কথা বলা হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, গত বুধবার (১৯ আগস্ট) থেকে নতুন ওয়েবসাইটের মাধ্যমে লেনদেন শুরু করে ডিএসই। ওয়েবসাইটের নতুন সংস্করণ চালুর পর থেকেই ওয়েবসাইটে প্রবেশ করতে বিড়ম্বনায় পড়েন বিনিয়োগকারীরা। আবার একই সময়ে সূচক এক ডিভাইসে ঋণাত্মক, আরেক ডিভাইসে ধ্বনাত্মক দেখার ঘটনাও ঘটে। লেনদেন চলাকালীন ডিএসই‘র সফটওয়্যার ক্রয়-বিক্রয়ের আদেশ নিতে দীর্ঘ সময় নেয়। একইসঙ্গে লেনদেনকালীন মাঝেমধ্যে কোড পরিবর্তন হয়ে যাওয়ার অভিযোগও উঠে।

নতুন ওয়েবসাইটে বিনিয়োগকারীরা ভোগান্তিতে পড়ায় গত বৃহস্পতিবার (২০ আগস্ট) ডিএসইর ব্যবস্থাপনা পরিচালককে (এমডি) বিএসইসির কার্যালয়ে ডেকে নেওয়া হয়। শুক্র-শনিবারের মধ্যে ওয়েবসাইটের সমস্যা সমাধানের তাগিদ দেওয়ার পাশাপাশি ডিএসই’কে শোকজ চিঠিও ধরিয়ে দেয় বিএসইসি। কিন্তুত তাতেও সমস্যার সমাধান না হওয়ায় সোমবার বিএসইসি থেকে তদন্ত কমিটি গঠন করা হলো।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন