বিজ্ঞাপন

ইআরপিপি প্রকল্পে মানহীন মাস্ক, সিম করপোরেশনে অভিযানে র‌্যাব

August 25, 2020 | 5:36 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতি মোকাবিলায় বিশ্বব্যাংকের অর্থায়নের প্রকল্পে মাস্ক সরবরাহকারী প্রতিষ্ঠান সিম করপোরেশনে অভিযান চালাচ্ছে র‌্যাব। ইমার্জেন্সি রেসপন্স প্যানডেমিক প্রিপেয়ার্ডনেস (ইআরপিপি) শীর্ষক প্রকল্পটির আওতায় চিকিৎসক ও নার্সসহ স্বাস্থ্যকর্মীদের জন্য মাস্ক সরবরাহের জন্য চুক্তিবদ্ধ ছিল প্রতিষ্ঠানটি। কিন্তু নন-মেডিকেল ও অনুমোদনহীন মাস্ক সরবরাহের অভিযোগ উঠেছে সিম করপোরেশনের বিরুদ্ধে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৫ আগস্ট) দুপুরে রাজধানীর মহাখালীর ডিওএইচএস এলাকায় অবস্থিত সিম করপোরেশনে কার্যালয়ে র‌্যাব অভিযান শুরু করে। র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট আক্তারুজ্জামান অভিযানে নেতৃত্ব দিচ্ছেন।

র‌্যাব জানিয়েছে, ২ লাখ ১০ হাজার পিস মাস্ক সরবরাহের অনুমতি পেয়েছিল সিম করপোরেশনে। কিন্তু তাদের সরবরাহ করা মাস্ক অত্যন্ত নিম্নমানের। মাস্কে ব্যবহৃত ফিল্টার থেকে শুরু করে সবকিছুই নিম্ন মানের। এই মাস্ক সরবরাহের জন্য ওষুধ প্রশাসন অধিদফতরেরও অনুমোদন বা অনাপত্তিপত্র নেই। এছাড়া স্বাস্থ্য সুরক্ষা পণ্য কেনার আগে প্রকল্পের মান নিয়ন্ত্রণ কমিটির থেকেও কোনো ধরনের অনুমোদন নেওয়া হয়নি।

র‌্যাবের অভিযানিক টিম জানিয়েছে, সিম করপোরেশনের সঙ্গে এই প্রকল্পের আওতায় মাস্ক সরবরাহের জন্য গত এপ্রিল মাসে চুক্তি হয়েছিল। মে মাসে ইআরপিপি প্রকল্পের জন্য মাস্ক সরবরাহ করেছিল। কিন্তু তাদের সরবরাহ করা মাস্কের গায়ে লেখা নন-মেডিকেল পণ্য। অথচ এই মাস্কই সারাদেশের বিভিন্ন হাসপাতালের চিকিৎসক ও নার্সসহ স্বাস্থ্যকর্মীদের মাঝে সরবরাহ করা হয়েছে।

বিজ্ঞাপন

একই প্রতিষ্ঠান প্রায় ১৫শ থার্মোমিটার কেনার অনুমোদন পেয়েছিল বলেও জানা গেছে। কিন্তু সেগুলো এখনো সরবরাহ করা হয়নি।

র‌্যাব জানিয়েছে, এ ঘটনায় এখনো কাউকে আটক করা হয়নি। র‌্যাবের অভিযান এখনো চলছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচ/টিআর

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন