বিজ্ঞাপন

নজরুলের প্রয়াণ দিবসে ‘পূবের জানালা রুদ্ধ’

August 25, 2020 | 9:10 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

২৭ আগস্ট (বৃহস্পতিবার) জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৪তম প্রয়াণ দিবস। বিশেষ এই দিনটিকে ঘিরে থাকে বিভিন্ন আয়োজন। কিন্তু এবার করোনাকালিন পরিস্থিতির কারণে এবার তা বন্ধ। প্রিয় কবিকে এবার স্মরণ করতে হবে ভার্চুয়াল মিডিয়ায়। তবে বিভিন্ন টিভি চ্যানেল গুলো করোনাকালিন স্বাস্থ্যবিধি মানে এরই মধ্যে নির্মাণ করেছে বিভিন্ন অনুষ্ঠান বা নাটক। তেমনই একটি বিশেষ নাটক ‘পূবের জানালা রুদ্ধ’।

বিজ্ঞাপন

কাজী নজরুল ইসলামের ‘ঝিলিমিলি’ নাটক অবলম্বনে প্রশান্ত অধিকারীর চিত্রনাট্য ও পরিচালনায় নির্মিত এই নাটকটিতে অভিনয় করেছেন আজাদ আবুল কালাম, লাবন্য লিজা, রহমত আলী, লায়লা হাসান প্রমুখ।

‘পূবের জানালা রুদ্ধ’ গল্পে দেখা যাবে- বাউন্ডুলে কবি হাবিব আর মির্জা বাড়ির মেয়ে ফিরোজা একজন আরেকজনকে ভালোবাসে। হাবিব বিএ পাশ করতে পারেনি। কবিতা লেখে, বাঁশি বাজায়। এজন্য মির্জা সাহেব হাবিবকে পছন্দ করেন না। ফিরোজাকে জানিয়ে দেন হাবিব বিএ পাশ না করা পর্যন্ত তার সাথে বিয়ে হবে না। এদিকে, ফিরোজা দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত। ডাক্তার জানিয়ে দিয়েছেন তার সময় বেশি নেই। হাবিবের বাঁশির সুর শোনা যায় বলে মির্জা সাহেব ফিরোজার ঘরের পূর্ব পাশের জানালাটা সবসময় বন্ধ করে রাখেন। মৃত্যু শয্যায় থাকা ফিরোজা বাবাকে অনুরোধ করে শেষবারের মত জানালাটা খুলে দিতে।

বিজ্ঞাপন

২৭ আগস্ট (বৃহস্পতিবার) কাজী নজরুল ইসলামের প্রয়াণ দিবসে মাছরাঙা টেলিভিশনে রাত ৮টায় প্রচারিত হবে এই বিশেষ নাটক ‘পূবের জানালা রুদ্ধ’।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন