বিজ্ঞাপন

১১ ব্যাংকের ‘সীমা লঙ্ঘন’

August 25, 2020 | 9:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অমান্য করে ঋণ বিতরণ করছে সরকারি ও বেসরকারি খাতের ১১ বাণিজ্যিক ব্যাংক। ঋণ আমানত সীমা বাড়ানোর পরেও ঋণ বিতরণের ক্ষেত্রে ব্যাংকগুলো ঋণ আমানত অনুপাত সীমা (এডিআর) অনুসরণ করেনি। কোনো কোনো ব্যাংক নতুন আমানতের তুলনায় দ্বিগুণ হারে ঋণ বিতরণ করছে। বাংলাদেশ ব্যাংকের গত জুন শেষে হালনাগাদ পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে।

বিজ্ঞাপন

জানা গেছে, ব্যাংকগুলোর আগ্রাসী ঋণ বিতরণ ঠেকাতে টানা পাঁচ বার ঋণ-আমানত অনুপাত (এডিআর) সমন্বয়ের সময়সীমা বাড়ায় কেন্দ্রীয় ব্যাংক। কিন্তু তারপরও অনেক ব্যাংক তা সমন্বয় করতে ব্যর্থ হয়।

করোনাভাইরাসের কারণে অর্থনৈতিক সংকট মোকাবিলা এবং ব্যাংকের ঋণপ্রবাহ বাড়াতে এডিআর ২ শতাংশ বাড়ানো হয়। গত ১৫ এপ্রিল থেকে বাংলাদেশ ব্যাংকের এই নির্দেশনা কার্যকর হয়েছে। তা সত্ত্বেও ১১টি ব্যাংক ঋণ-আমানত অনুপাত নির্ধারিত সীমা ছাড়িয়ে গেছে।

এই ১১টি ব্যাংকের মধ্যে রাষ্ট্রায়ত্ত বেসিক ব্যাংক এডিআরের ১১২ শতাংশের বেশি, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক এডিআরের ৯২ দশমিক ৯৭ শতাংশ ও অগ্রণী ব্যাংকের ইসলামি শরিয়াহভিত্তিক ইউনিট এডিআরের ১৪৯ দশমিক ৭৬ শতাংশ বেশি ঋণ বিতরণ করেছে।

বিজ্ঞাপন

বেসরকারি ব্যাংকগুলোর মধ্যে এক্সিম ব্যাংক ১০১ দশমিক ২৩ শতাংশ, ন্যাশনাল ব্যাংক ৯৮ দশমিক ৭২ শতাংশ, এবি ব্যাংক ৯৩ দশমিক ৭০ শতাংশ, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক ৯৩ শতাংশ, ওয়ান ব্যাংক ৮৯ দশমিক ৭৪ শতাংশ এবং চতুর্থ প্রজন্মের পদ্মা ব্যাংক (সাবেক ফারমার্স ব্যাংক) ১০২ দশমিক ০৬ শতাংশ, এনআরবি গ্লোবাল ব্যাংক ৯৫ দশমিক ২৩ শতাংশ, ইউনিয়ন ব্যাংক ৯৪ দশমিক ৬৫ শতাংশ ও মিডল্যান্ড ব্যাংক ৯০ দশমিক ৮৯ শতাংশ বেশি ঋণ বিতরণ করেছে। আর প্রিমিয়ার ব্যাংকের ইসলামি শরিয়াহভিত্তিক ইউনিটের ক্ষেত্রে এর পরিমাণ ১২২ দশমিক ৫৩ শতাংশ।

কোনো ব্যাংক আমানতের বিপরীতে কতটুকু ঋণ বিতরণ করতে পারবে, তা কেন্দ্রীয় ব্যাংক নির্ধারণ করে দেয়। কেন্দ্রীয় ব্যাংকের সবশেষ নির্দেশনা অনুযায়ী, আমানত অগ্রিম হার (এডিআর) প্রচলিত ধারার ব্যাংকগুলো জন্য ৮৭ শতাংশ এবং ইসলামী শরীয়াভিত্তিক ও প্রচলিত ধারার ব্যাংকের ইসলামী শরীয়াভিত্তিক কার্যক্রমের জন্য ৯২ শতাংশ। চলতি বছরের ১৫ এপ্রিল থেকে তা কার্যকর রয়েছে। অর্থাৎ প্রচলিত ধারার ব্যাংকে ১০০ টাকা আমানতের বিপরীতে সর্বোচ্চ ৮৭ টাকা এবং ইসলামী ব্যাংকগুলো সর্বোচ্চ ৯২ টাকা ঋণ বিতরণ করতে পারবে। উল্লেখিত ১১টি ব্যাংক ঋণ বিতরণের ক্ষেত্রে এই সীমা আমলে নেয়নি।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন