বিজ্ঞাপন

এবার বাতিল হলো জেএসসি ও জেডিসি পরীক্ষা

August 27, 2020 | 4:37 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: করোনাভাইরাসের সংক্রমণের কারণে এবার জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৭ আগস্ট) এ সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের চলতি বছরের অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা এবং জুনিয়র দাখিল পরীক্ষা বাতিলের বিষয়টি নিশ্চিত করেছেন।

৩ অক্টোবর পর্যন্ত বন্ধ থাকছে সব শিক্ষাপ্রতিষ্ঠান

বিজ্ঞাপন

জানা গেছে, গেল সপ্তাহে এই পরীক্ষা বাতিলের বিষয়ে সরকারের উচ্চ পর্যায়ে প্রস্তাব পাঠিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। এবার সারাদেশ থেকে জেএসসি ও জেডেসি পরীক্ষায় প্রায় ২৫ লাখ শিক্ষার্থীর অংশ নেওয়ার কথা ছিল। এই বিশাল সংখ্যক শিক্ষার্থীদের করোনা ঝুঁকিতে না ফেলতে এ সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

এছাড়া বৃহস্পতিবার (২৭ আগস্ট) শিক্ষা মন্ত্রণালয়ে অনুষ্ঠিত এক ভার্চুয়াল বৈঠকে করোনা পরিস্থিতি স্বাভাবিক না হলে সামনে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত এবং মাধ্যমিক পর্যায়ে ওপরের শ্রেণিতে শিক্ষার্থীদের উত্তীর্ণ করতে বিকল্প পদ্ধতি কি হতে পারে, সে বিষয়ে একটা প্রস্তাব তৈরি করে পরের বৈঠকে উপস্থাপন করতে সংশ্লিষ্ট ঢাকা বোর্ড ও মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদফতর, জাতীয় শিক্ষাক্রম এবং পাঠ্যপুস্তক বোর্ডকে নির্দেশ দেওয়া হয়েছে।

এর আগে শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয় বৈশ্বিক মহামারি (কোভিড-১৯) কারণে কওমি মাদরাসা ছাড়া দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি আগামী ৩ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে।

বিজ্ঞাপন

এছাড়া করোনা পরিস্থিতির কারণে এসএসসি পরীক্ষার ফলও এবার গত কয়েক বছরের মতো ৬০ দিনের মধ্যে দেওয়া সম্ভব হয়নি। শেষ পর্যন্ত গত ৩১ মে এসএসসির ফল প্রকাশিত হয়। তবে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় উত্তীর্ণদের একাদশ শ্রেণি ভর্তি নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছিল।

তবে ১৯ জুলাই এক বৈঠক থেকে সিদ্ধান্ত হয় ৯ আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত একাদশে ভর্তি কার্যক্রম চলবে অনলাইনে। পাশাপাশি, শিক্ষা কার্যক্রমও চলবে অনলাইনে।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন