বিজ্ঞাপন

সোনালী ব্যাংকের খেলাপি ঋণ কমেছে দেড় হাজার কোটি টাকা

August 27, 2020 | 6:22 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিদায়ী ২০১৯ সালে সোনালী ব্যাংকের মোট খেলাপি ঋণের পরিমাণ ছিল ১২ হাজার ২১৩ কোটি টাকা। গত এক বছরে নেওয়া নানা পদক্ষেপের কারণে চলতি বছরের জুলাই শেষে ব্যাংকটির খেলাপি ঋণ দাঁড়িয়েছে ১০ হাজার ৭৫৩ কোটি টাকা। এক বছরের ব্যবধানে ব্যাংকের খেলাপি কমেছে ১ হাজার ৪৬০ কোটি।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৭ আগস্ট) সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আতাউর রহমান প্রধানের এক বছর পূর্তি উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে ২০১৯ থেকে ২০২০ সালের বর্তমান সময় পর্যন্ত তুলনামূলক একটি আর্থিকচিত্র প্রকাশ করা হয়।

আতাউর রহমান প্রধান বলেন, সর্বশেষ এক বছরের ব্যবধানে সোনালী ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে ৫৮ শতাংশ। এছাড়া সোনালী ব্যাংকের আমানত ১ লাখ ১২ হাজার ৩৬৭ কোটি থেকে বৃদ্ধি পেয়ে ১ লাখ ১৬ হাজার ৭৩৩ কোটিতে পৌঁছেছে। পাশাপাশি গত এক বছরের ব্যবধানে ব্যাংকটির লোকসানি শাখা ৫৮টি থেকে কমে ৫০টিতে নেমেছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, আগামী মাস (সেপ্টেম্বর) থেকেই শতভাগ এজেন্ট ব্যাংকিং কার্যক্রম শুরু করবে সোনালী ব্যাংক। ইতোমধ্যেই কেন্দ্রীয় ব্যাংক থেকে অনুমোদন পেলেও দেশের সবচেয়ে বড় ব্যাংক হওয়ায় তা বাস্তবায়নে কিছু সময় প্রয়োজন। সকল প্রক্রিয়া শেষ করে আগামী মাস থেকে সোনালী ব্যাংক সম্পূর্ণভাবে এজেন্ট ব্যাংকিং কার্যক্রম শুরু করবে।

আতাউর রহমান প্রধান বলেন, ‘তথ্যপ্রযুক্তি বা আইটি খাত নিয়ে দ্রুতগতিতে কাজ করছে সোনালী ব্যাংক। করোনাকালীন পাঁচ মাসে তথ্য প্রযুক্তির ব্যবহারে সোনালী ব্যাংক পাঁচ বছর এগিয়ে গেছে। এরইমধ্যে ব্যাংকের সব শাখায় অনলাইন কার্যক্রম শুরু হয়েছে। আগামী মাস থেকে পুরোদমে এজেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালিত হবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, হলমার্ক কেলেঙ্কারির পর সোনালী ব্যাংকে তেমন বড় কোনো অনিয়ম হয়নি।

বিজ্ঞাপন

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, এখনো পর্যন্ত হলমার্কের কাছ থেকে উল্লেখ করার মতো টাকা আদায় করা সম্ভব হয়নি। তিনি বলেন, হলমার্ক কেলেঙ্কারীর ঘটনায় অর্থঋণ আদালতে তাদের সকল জমিজমা এবং সম্পদের ওপর মামলা চলছে। আইনি প্রক্রিয়া সম্পন্ন করে খুব দ্রুত হলমার্কের টাকা আদায়ের উদ্যোগ নেওয়া হয়েছে।

সারাবাংলা/জিএস/এমআই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন