বিজ্ঞাপন

স্নাতক ভর্তিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক করার সুপারিশ

August 27, 2020 | 8:00 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি ও চূড়ান্ত পরীক্ষায় অবর্তীণ হওয়ার আগে ডোপ টেস্ট বা বিশেষ স্বাস্থ্য পরীক্ষা বাধ্যতামূলক করার বিষয়ে সুপারিশ করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। সেইসঙ্গে বিএসটিআই’র আদলে ডোপ টেস্টের জন্য একটি পৃথক প্রাতিষ্ঠানিক কর্তৃপক্ষ গঠনের সুপারিশ করা হয়েছে। এছাড়া জনসচেতনতা বাড়াতে ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ায় মাদকের বিরদ্ধে প্রচার-প্রচারণা জোরদার করতে বলা হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে দেশব্যাপী মাদকদ্রব্য নিয়ন্ত্রণ কার্যক্রম ঢিলেঢালাভাবে চলায় ক্ষুব্ধ সংসদীয় কমিটি। সেজন্য মাদক নিয়ন্ত্রণ কার্যক্রম আরও গতিশীল ও জোরদার করার লক্ষ্যে পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগকে পরামর্শ দিয়েছে। সংসদ সচিবালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় সর্ম্পকিত স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ ও পরামর্শ দেওয়া হয়। বৈঠক কমিটির সভাপতি মো. শামসুল হক টুকু সভাপতিত্ব করেন। এ সময় কমিটির সদস্য ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন, মো. হাবিবর রহমান, সামছুল আলম দুদু, মো. ফরিদুল হক খান ও পীর ফজলুর রহমান অংশ নেন।

বৈঠকের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালো রাত্রিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব ও তার পরিবারের সদস্যসহ অন্যান্য যারা শহীদ হয়েছেন, ২১ আগস্টে শাহাদাত বরণকারী এবং করোনা মহামারিতে যারা মৃত্যুবরণ করেছেন তাদের আত্মার মাগফিরাত কামনা করে দাঁড়িয়ে এক মিনিট নীরাবতা পালন ও দোয়া করা হয়।

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট সূত্র জানায়, মাদক সংক্রান্ত মামলার আসামিরাগণ আইনের ফাঁক দিয়ে জামিন পেয়ে আবার মাদক ব্যাবসা শুরু করে। এখন থেকে যেন তারা আইনের ফাঁক গলে বের হতে না পারে সে বিষয়ে সচেষ্ট থাকার জন্য মন্ত্রণালয়কে পরার্মশ দিয়েছে কমিটি। এছাড়া বৈঠকে পুলিশ সদস্যদের আবাসিক সমস্যা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। পুলিশ সদস্যদের আবাসিক সমস্যা সমাধানে নির্দিষ্ট জোনে বা ক্যাম্পাসে প্রয়োজনে বহুতল ভবন নির্মাণ করে আবাসনের ব্যবস্থা নিশ্চিতের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

বৈঠকে চলমান কোভিড-১৯ (করোনা ভাইরাস) পরিস্থিতিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্থ জননিরাপত্তা বিভাগ, সুরক্ষা ও সেবা বিভাগ ও অধীনস্থ অন্যান্য সংস্থাসমূহের গৃহীত সার্বিক আইন-শৃঙ্খলা ও অন্যান্য কার্যক্রমের আলোকে প্রতিবেদন উপস্থাপন করা হয়।

বৈঠকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তফা কামাল উদ্দীন, সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহিদুজ্জামান, দুই বিভাগের অধীনস্থ সংস্থা প্রধানরাসহ সংশ্লিষ্ট অন্যান্য কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থতি ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন