বিজ্ঞাপন

জিয়াউর রহমানের মরণোত্তর বিচার দাবি হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশনের

August 27, 2020 | 10:02 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: পঁচাত্তরের ১৫ আগস্টে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার ঘটনায় বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান জড়িত বলে অভিযোগ করেছে মেয়র মোহাম্মদ হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশন। সংগঠনটি ওই হত্যায় জিয়াউর রহমানের মরণোত্তর বিচারের দাবি জানিয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৭ আগস্ট) দুপুরে রাজধানীর হাইকোর্ট (কদম ফোয়ারা) মোড়ে মেয়র মোহাম্মদ হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশনের আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে ১৫ আগস্টের সেই কালো দিনের কথা স্মরণ করে বক্তারা বলেন, ১৫ আগস্টে বর্বরোচিত এই হত্যাকাণ্ডে সরাসরি খলনায়কের ভূমিকা রেখেছেন জিয়াউর রহমান। আদালত এ ঘটনার বিচার করলেও তিনি ছিলেন মূল পরিকল্পনাকারী, যার বিচার হয়নি। ইতিহাসের নৃশংসতম এ ঘটনার মামলাটি ভিন্ন দিকে নেওয়ার চেষ্টা হয়েছে। আদেশ দেওয়া হয়েছে, যা আমরা মেনে নিতে পারি না। এর জন্য মামলাটির পূর্ণ তদন্ত করে জাতির পিতার হত্যার খুনি জিয়াউর রহমানের মরণোত্তর বিচারের দাবি জানান তারা।

মানববন্ধনে অংশ নিয়ে ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি ওমর আলী বলেন, যিনি আমাদের স্বাধীনতা এনে দিয়েছিলেন, একটি জাতি হিসেবে আত্মমর্যাদার সুযোগ করে দিয়েছিলেন, এ দেশের মানুষের ভাগ্য উন্নয়নে কাজ করছিলেন, তাকেই হত্যা করল খুনিরা। অথচ এটা ঘোষিত শত্রু পাকিস্তানিরাও করতে পারেনি। কিন্তু জাতির পিতার যাদের প্রতি বিশ্বাস ছিল, ভালোবাসা ছিল, তারাই জাতির পিতাকে হত্যা করে বিশ্বাসঘাতকতা করেছে।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ১৫ আগস্টে শুধু হত্যাকাণ্ডই ঘটানো হয়নি, ঘাতকদের উদ্দেশ্য ছিল মুক্তিযুদ্ধের আদর্শকে ধ্বংস করা। জিয়া বেছে বেছে মুক্তিযুদ্ধের পক্ষের সেনা অফিসারদের খুন করেছে। খালেদা জিয়াও একই পথ অনুসরণ করেছে। কিন্তু আজও সেসবের বিচার হয়নি। তাই অতিদ্রুত জিয়ার রহমানের মরণোক্তর বিচারের মাধ্যমে জাতিকে কলঙ্কমুক্ত করা হোক।

মানবন্ধনে মেয়র মোহাম্মদ হানিফ মেমোরিয়াল ফাউন্ডেশনের জনসংযোগ কর্মকর্তা হাবিবুল ইসলাম সুমনের সঞ্চালনায় বক্তব্য দেন আওয়ামী লীগ নেতা হাজী হাফিজ, আতিকুর রহমান স্বপন, যুবলীগ নেতা বাবু ভুইয়া, মোখলেসুর রহমান রোমেল, ছাত্রলীগ নেতা মিরাজ হোসেন, সেচ্ছাসেকলীগ নেতা বশির উদ্দিন সুমন, একতা উন্নয়ন সংঘের সাধারণ সম্পাদক সাজেদ ব্যাপারী, হানিফ স্মৃতি সংসদের সভাপতি মো. মানিক, সাধারণ সম্পাদক আবদুল কাইয়ুম, কৌশিক আহমেদ সোহেল, মো. সাদেক মিঠু, শাহাদাত হোসেন মিকোসহ অন্যরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচ/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন