বিজ্ঞাপন

পদত্যাগ করছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে

August 28, 2020 | 12:42 pm

আন্তর্জাতিক ডেস্ক

শারীরিক অসুস্থতার কারণে পদত্যাগ করতে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। ক্ষমতাসীন এলডিপি পার্টির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। বলা হয়েছে, আজ শুক্রবার (২৮ আগস্ট) বিকেলে সংবাদ সম্মেলন করে আবে নিজেই এই ঘোষণা দেবেন।

বিজ্ঞাপন

বিবিসির খবরে বলা হয়, দীর্ঘ দিন ধরেই আলসারজনিত বিভিন্ন সমস্যায় ভুগছিলেন আবে। তবে সম্প্রতি তার শারীরিক সমস্যাগুলো তীব্র হয়েছে। জাপানের রাষ্ট্রায়ত্ত টেলিভিশন এনএইচকে জানিয়েছে, নিজের কারণে যেন সরকারের কোনো সমস্যা না হয়, সেটি নিশ্চিত করতেই প্রধানমন্ত্রীত্ব ছাড়ছেন তিনি।

শিনজো আবে জাপানের সবচেয়ে বেশি সময় ধরে একটানা দায়িত্ব পালন করে যাওয়া প্রধানমন্ত্রী। ২০১২ সাল থেকে তিনি এই দায়িত্ব পালন করে আসছেন। তবে এর আগেও তিনি দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন। ওই সময়েও আলসারজনিত সমস্যায় ভুগছিলেন তিনি। ওই সমস্যার কারণে ২০০৭ সালে হুট করেই পদত্যাগ করেন।

গোঁড়া রক্ষণশীল ও জাতীয়তাবাদী হিসেবে শিনজো আবের পরিচিতি রয়েছে। তিনি সবচেয়ে বেশি প্রশংসিত তার আগ্রাসী অর্থনীতির জন্য। তিনি যে অর্থনৈতিক কৌশল অবলম্বন করেন, তার নতুন নামই দেওয়া হয়েছে ‘আবেনমিকস’। জাপানের অর্থনৈতিক উন্নয়নের পেছনে তার এই কৌশলকে মূল কারণ মনে করা হয়। তবে কেবল অর্থনীতি নয়, প্রতিরক্ষা ও সামরিক খাতেও আবে’র ভূমিকা ছিল আগ্রাসী। অনেক সমালোচনার মুখেও এই দুই খাতে বাড়তি খরচে পিছুপা হননি তিনি।

বিজ্ঞাপন

শারীরিক অবস্থার অবনতি

আগামী বছরের সেপ্টেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রিত্বের মেয়াদ রয়েছে শিনজো আবে’র। ক্ষমতাসী এলডিপি পার্টি থেকে বরাবরই বলা হচ্ছিল, শারীরিকভাবে মেয়াদ পূরণের মতো সুস্থতা রয়েছে তার। এমনকি গত মঙ্গলবারও এলডিপি’র ট্যাক্স প্যানেলের প্রধান আকিরা আমারি রয়টার্সকে বলেন, এই মূহূর্তে সংসদ ভেঙে দিয়ে নির্বাচনের ঘোষণা আবে দেবেন না।

তবে গত বেশ কিছুদিন ধরেই তার শারীরিক অবস্থার অবনতি ঘটছে। সবশেষ এক সপ্তাহে দুইবার তাকে হাসপাতালে যেতে হয়েছিল। সেখানে চিকিৎসকরা তাকে কী বলেছেন, তা জানাননি আবে। তবে একবার তাকে হাসপাতালে প্রায় আট ঘণ্টা অবস্থান করতে হয়েছিল। এরপরই মূলত গুঞ্জন জোরালো হয় যে সরে দাঁড়াচ্ছেন তিনি।

এদিকে, সাম্প্রতিক সময়ে আবে সরকারের জনপ্রিয়তার পারদ নিম্নমুখী। ফলে আবে সরে দাঁড়িয়ে আগাম নির্বাচনের ঘোষণা দিলে সেটি এলডিপি’র পক্ষে আদৌ কতটুকু যাবে, সেটি নিয়ে প্রশ্ন রয়েছে অনেকেরই।

বিজ্ঞাপন

আবে সাময়িক অব্যাহতি নিলে কী ঘটবে?

শিনজো আবে পদত্যাগ না করে সাময়িকভাবে দায়িত্ব থেকে অব্যাহতি নিতে পারেন। সেক্ষেত্রে জাপানের আইন অনুযায়ী ক্ষমতাসীন দল থেকে একজনকে ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে হবে। আবের মন্ত্রিসভার উপপ্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী তারো আসো এ ক্ষেত্রে এগিয়ে রয়েছেন। এছাড়া প্রধান মন্ত্রিপরিষদ সচিব ইয়োশিহিদে সুগা’র নামও রয়েছে আলোচনায়। তারা কত দিনের জন্য ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করবেন, সে বিষয়ে কোনো বিধান নেই।

ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী আগাম নির্বাচন আয়োজন করতে পারবেন না। তবে অব্যাহতি নেওয়া প্রধানমন্ত্রী বা নতুন কেউ প্রধানমন্ত্রীর দায়িত্ব নেওয়ার আগ পর্যন্ত বিভিন্ন ধরনের চুক্তি থেকে শুরু করে বাজেট প্রণয়নসহ সব দায়িত্বই পালন করতে পারবেন।

আবে পদত্যাগ করলে কী হবে

শিনজো আবে সরাসরি পদত্যাগ করলে কিংবা পদত্যাগের ইচ্ছার কথা ঘোষণা করলে এলডিপি পার্টিতে অভ্যন্তরীণ নির্বাচন হবে, যেখানে তার বিকল্প একজনকে দলের প্রেসিডেন্ট নির্বাচন করা হবে। এরপর সংসদীয় ভোটাভুটির মাধ্যমে নবনির্বাচিত পার্টি প্রেসিডেন্টকে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হতে হবে।

শিনজো আবে পদত্যাগ করলে এই প্রক্রিয়ায় নির্বাচিত প্রধানমন্ত্রী আবে’র মেয়াদ, অর্থাৎ ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত দায়িত্ব পালন করবেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন