বিজ্ঞাপন

‘বাইডেনের জয়ে আমেরিকান ড্রিমের মৃত্যু হবে’

August 28, 2020 | 5:53 pm

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-২০২০ এ ডেমোক্রেট পার্টির প্রার্থী জো বাইডেন জয়ী হলে স্বাধীনতা, সমৃদ্ধির সুযোগ ও সফলতার ধারণা সম্বলিত আমেরিকান ড্রিম ধারণার মৃত্যু হবে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৭ আগস্ট) রিপাবলিকান পার্টির জাতীয় কনভেশনে দেওয়া বক্তৃতায় তিনি সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনকে আমেরিকার গৌরব পরিপন্থি হিসেবে উপস্থাপনের চেষ্টা করেছেন বলে জানিয়েছে বিবিসি।

পাশাপাশি, নির্বাচনের আগে আগে ডেমোক্রেটরা যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে সহিংস অরাজকতা ছড়াতে পারে বলে তিনি হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

এদিকে, আনুষ্ঠানিকভাবে দলীয় মনোনয়ন গ্রহণের রাতে হোয়াইট হাউসের সাউথ লন থেকে রিপাবলিকান কনভেনশনে অনলাইনে যুক্ত হন বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

বিজ্ঞাপন

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, আসন্ন নির্বাচনই ঠিক করে দেবে সম্মিলিত চেষ্টায় আমেরিকান ড্রিম আমরা বাঁচাতে পারবো কি না – বাইডেনের মাধ্যমে রাষ্ট্রযন্ত্রে সমাজতান্ত্রিক উপাদান ঢুকলে আমাএরিকান ড্রিমের মৃত্যু সুনিশ্চিত।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রজুড়ে চলমান বর্ণবাদবিরোধী আন্দোলনে সহিংসতা, লুটপাট ও অরাজকতার কথাও উঠে আসে ট্রাম্পের বক্তৃতায়। ওই সকল অরাজকতার জন্য ডেমোক্রেট পার্টিকে প্রচ্ছন্নভাবে দায়ি করেছেন ট্রাম্প।

তিনি বলেন, আপনার ভোটই ঠিক করে দেবে যুক্তরাষ্ট্র তার সুনাগরিকদের সুরক্ষা দিতে পারবে কি না? আমরা সহিংস, নৈরাজ্যবাদী ও অপরাধীদের মুখোশ উন্মোচন করতে চাই। আপনাদের সহযোগিতা প্রয়োজন।

বিজ্ঞাপন

রিপাবলিকান কনভেনশনের বক্তৃতায় ডেমোক্র্যাট প্রার্থী বাইডেনের নাম অন্তত ৪০ বার এসেছে বলে জানিয়েছে বিবিসি।

তবে, সাম্প্রতিক জনমত জরিপগুলোতে জো বাইডেনকে ট্রাম্পের চেয়ে খানিকটা এগিয়ে থাকতে দেখা যাচ্ছে। পর্যবেক্ষকরা জানিয়েছেন, রিপাবলিকান কনভেনশন শেষ হওয়ার পর – এখন দুই শিবিরই দোদুল্যমান রাজ্যগুলোর সমর্থন পেতে প্রচারে ঝাঁপিয়ে পড়বে।

এছাড়াও, ডেমোক্রেট কনভেনশনে যুক্তরাষ্ট্রকে বর্ণবাদী, সামাজিক ও অর্থনৈতিক অবিচারের দেশ হিসেবে চিত্রিত করা হয়েছে বলেও রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেছেন।

ট্রাম্প বলেন, পশ্চাদপদ বাম ধারণার কারণে ডেমোক্রেটরা যুক্তরাষ্ট্রকে পৃথিবীর সবচেয়ে মুক্ত, ন্যায়পরায়ন ও ব্যতিক্রম দেশ হিসেবে দেখতে পারে না। বরং, তারা নিজের দেশকে খারাপ দেশ হিসেবে উপস্থাপন করে যেনো পাপের জন্য নিজেদেরই শাস্তি পাওয়া উচিত।

বিজ্ঞাপন

তবে, জো বাইডেন তার দীর্ঘ রাজনৈতিক জীবনে সবসময় শ্রমিকবিরোধী অবস্থান নিয়েছেন বল মন্তব্য করে তাকে ‘ট্রোজান হর্স ফর সোশালিজম’ তকমাও দিয়েছেন ট্রাম্প।

অপরদিকে, ট্রাম্পের এসব মন্তব্যের কড়া প্রতিক্রিয়া দেখিয়েছে ডেমোক্রেট শিবির।

মাইক্রো ব্লগিং ওয়েবসাইট টুইটারে বাইডেন বলেছেন – রিপাবলিকানরা যখন বলছেন জো বাইডেনের যুক্তরাষ্ট্রে আপনারা নিরাপদ থাকবেন না, তখন আপনারা একটু আশপাশে তাকিয়ে নিজেকে প্রশ্ন করুন। ট্রাম্পের আমেরিকায় আপনারা কতটা নিরাপদ?

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন