বিজ্ঞাপন

‘রবীন্দ্রনৃত্য ভাবনা’ নিয়ে অনলাইনে নৃত্যনন্দন’র আয়োজন

August 28, 2020 | 10:25 pm

আশীষ সেনগুপ্ত

করোনাকালিন এই সময়ে ঘরবন্দি হয়ে আছেন আমাদের নৃত্যশিল্পীরা। কোন আয়োজন নেই মঞ্চে। হচ্ছেনা দর্শক উপস্থিতিতে কোন আয়োজন। তাই এই সময়ে কিছুটা ব্যস্ততা ভার্চুয়াল মিডিয়ায়। অনলাইনেই হচ্ছে নৃত্যশিক্ষা, নৃত্যচর্চা। একই সাথে বিভিন্ন উৎসব আর আয়োজন। এমনই একটি আয়োজন নৃত্যনন্দন’র ‘রবীন্দ্রনৃত্য ভাবনা’। এই আয়োজনে বিভিন্ন প্রজন্মের সংস্কৃতিজনেরা শোনাবেন তাদের সমসাময়িক রবীন্দ্র ভাবনার কথা।

বিজ্ঞাপন

কেন এই আয়োজন? জানতে চাইলে নৃত্যনন্দনের প্রতিষ্ঠাতা, নৃত্যশিল্পী ও নৃত্যশিক্ষক শর্মিলা বন্দ্যোপাধ্যায় জানালেন, ‘পুরো লকডাউনে বেশ কয়েকটি আয়োজনে আমি অতিথি হিসেবে ছিলাম। এই আয়োজন গুলোর বেশির ভাগই ছিল দেশের বাইরের। বলা যায়, বাংলাদেশ থেকে একমাত্র আমিই ছিলাম সে আয়োজন গুলোতে। এতে অংশ নিয়ে আমি অনেক কিছু জেনেছি, শিখেছি। তখন আমার মনে হল, আমাদের এখানে রবীন্দ্রনৃত্য নিয়ে আমরা অনেকেই কাজ করছি। আমাদের ভাবনায় যে রবীন্দ্রনাথ রয়েছেন তার সাথে ওপার বাংলায় বা দেশের বাইরের যারা আছেন, তাদের ভাবনাটা শেয়ার করা। যেটা আমাদের নবীনরা- যারা রবীন্দ্রনাথকে নিয়ে কাজ করছে বা করতে চাইছে তাদের অনেক বেশি জানার সুযোগ সৃষ্টি করে দেয়া। তাই এই আয়োজন।’

শর্মিলা বন্দ্যোপাধ্যায় আরও জানালেন, ‘এখানে বিভিন্ন প্রজন্মের নৃত্যশিল্পী ও নৃত্যবোদ্ধারা থাকবেন। তারা তাদের সময়কার রবীন্দ্র ভাবনা নিয়ে কথা বলবেন। নৃত্যনন্দনের পক্ষ থেকে এটা আমরা শুরু করলাম। তবে আগামিতে রবীন্দ্রনৃত্য নিয়ে আমরা আরো বেশ কয়েকটা কাজ করবো।’

বিজ্ঞাপন

শনিবার (২৯ আগস্ট) সন্ধ্যা ৬টায় নৃত্যনন্দন’র ফেসবুক পেইজে রবীন্দ্র নৃত্য ভাবনা বিষয়ক এই আালোচনায় অতিথি হিসেবে থাকবেন- বাংলাদেশ থেকে লায়লা হাসান, কাজল ইব্রাহিম, তামান্না রহমান, অমিত চৌধুরী ও শান্তনা দেবী। কলকাতা থেকে অলকানন্দা রায়, ড. শুভাশিস ভট্টাচার্য, সুস্মিতা ভট্টাচার্য, শান্তিনিকেতন থেকে ড. শ্রুতি বন্দ্যোপাধ্যায় এবং নিউ ইয়র্ক থেকে এনি ফেরদৌস ও কানাডা থেকে অর্ণ কমলিকা। শর্মিলা বন্দ্যোপাধ্যায়’র সঞ্চালনায় এতে শুভেচ্ছা বক্তব্য রাখবেন ড. সন্‌জিদা খাতুন, গুরু কলাবতী দেবী, ড. রেজওয়ানা চৌধুরী বন্যা ও মিনু হক।

ফেসবুক পেইজ www.facebook.com/sharmila.banerjee.391 – লিংকে এই আয়োজনে নৃত্যনন্দন’র পক্ষ থেকে সবাইকে আমন্ত্রণ জানান হয়েছে সঙ্গে থাকার, প্রেরণা দেয়ার।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএসজি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন