বিজ্ঞাপন

বলে থুতু মেখে আলোচিত আমির

August 29, 2020 | 9:09 pm

স্পোর্টস ডেস্ক

বলে থুতু মাখা ক্রিকেটে আদি অভ্যাস। বলের সিম ঠিক রাখতে ফিল্ডিংয়ে থাকা দল থুতু বা ঘাম দিয়ে বল চকচকে করার চেষ্টা করবে এটা আইনসিদ্ধও। কিন্তু মহামারী করোনাভাইরাসের কারণে বিষয়টি পুরোপুরি নিষিদ্ধ করা হয়েছে। থুতুর মাধ্যমে ভাইরাসটি ছড়িয়ে যেতে পারে এই ভাবনায় থুতুর ব্যবহার নিষিদ্ধ করেছে আইসিসি। পাকিস্তানের তারকা পেসার মোহাম্মদ আমির সেখানেই ভুলটা করলেন।

বিজ্ঞাপন

শুক্রবার (২৮ আগস্ট) ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথমটি খেলতে নেমেছিল পাকিস্তান। অনেক আগেই টেস্ট ক্রিকেটকে বিদায় জানানো আমির প্রথম টি-টোয়েন্টি দলে জায়গা পেয়েছেন। ম্যাচের একটা সময়ে বলে থুতু মাখতে দেখা যায় বোলার আমিরকে। তাকে বেশ কয়েকবার এই কাজটি করতে দেখা গেছে। সেই মুহূর্তের ভিডিওটি ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগমাধমে।

জুলাইয়ে আইসিসির এক বিবৃতিতে বলা হয়েছিল, ‘বল চকচকে করার জন্য খেলোয়াড়েরা লালা বা থুতুর ব্যবহার করতে পারবেন না। যদি কোনো খেলোয়াড় লালা ব্যবহার করে, আম্পায়ার চাইলে প্রাথমিকভাবে ক্ষমাসুন্দর দৃষ্টিতে সে পরিস্থিতি সামাল দিতে পারবেন। তবে বারবার একই ঘটনা ঘটলে দলকে সতর্ক করা হবে। একটি দলকে এক ইনিংসে দুবার সতর্ক করা হবে। কিন্তু বারবার এ কাজ করলে ব্যাটিং দলকে ৫ রান পেনাল্টি দেওয়া হবে। যখন বলে লালা লাগানো হবে আম্পায়ার খেলা শুরুর আগে সে বল পরিষ্কার করিয়ে নেবেন।’

আমিরকাণ্ডে আলোচিত ম্যাচটা শেষ পর্যন্ত বৃষ্টিতে পরিত্যক্ত হয়ছে। টস হেরে ইংল্যান্ড প্রথমে ব্যাটিং করতে নামলে ১৬ ওভার পর বৃষ্টি হানা দেয়। এতোটাই যে পরে আর ম্যাচ শুরু করা সম্ভব হয়নি। সেখানেই ম্যাচ পরিত্যক্ত করেছেন আম্পায়াররা। বৃষ্টির আগে ৬ উইকেট হারিয়ে ১৩১ রান তুলেছিল ইংল্যান্ড। সর্বোচ্চ ৭২ করেন ডম ব্যান্টন। পাকিস্তানের হয়ে ইমাদ ওয়াসিম ও শাদাব খান দুটি করে উইকেট নেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএইচএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন