বিজ্ঞাপন

নাম ও পদবী বদলের সিদ্ধান্ত থেকে সরে আসলো ইসি

August 31, 2020 | 10:22 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের নাম এবং পদবী বদলের সিদ্ধান্ত থেকে সরে আসলো নির্বাচন কমিশন (ইসি) ফলে আপাতত স্থানীয় সরকারের প্রতিষ্ঠানসমৃহে আগের নামই বহাল থাকছে।

বিজ্ঞাপন

সোমবার (৩১ আগস্ট) নির্বাচন ভবনে অনুষ্ঠিত কমিশন সভা শেষে ইসির সিনিয়র সচিব মো. আলমগীর সাংবাদিকদের এসব কথা বলেন।

এর আগে ইসির কমিশন সভায় ‘স্থানীয় সরকার প্রতিষ্ঠান নির্বাচন পরিচালনা আইন-২০২০’ অনুমোদন দেয় ইসি।

ইসি সচিব বলেন, ‘আইন বাংলায় রূপান্তর করলেও স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের নাম ও পদবীর নামগুলো প্রচলিত শব্দগুলোই রাখা হবে। এক্ষেত্রে বর্তমানে ব্যবহৃত নাম ও পদবীতে কোনো পরিবর্তন আনা হবে না।‘

বিজ্ঞাপন

মো. আলমগীর বলেন, ‘স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোর আইন সমন্বিত করে বাংলায় রূপান্তর করার উদ্যোগ নেয় কমিশন। নতুন প্রস্তাবিত আইনের খসড়ায় সিটি করপোরেশনকে মহানগর সভা, পৌরসভাকে নগর সভা ও ইউনিয়ন পরিষদকে পল্লী পরিষদ করার প্রস্তাব রাখা হয়েছিল। সিটি মেয়রের পদকে- মহানগর আধিকারিক; পৌর মেয়রকে পুরাধ্যক্ষ বা নগরপিতা, কাউন্সিলরকে পরিষদ সদস্য, ওয়ার্ডকে মহল্লা; উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানকে উপজেলা পরিষদের প্রধান, উপপ্রধান এবং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানকে পল্লী পরিষদ প্রধান করার প্রস্তাব করা হয়েছিল। সোমবারের কমিশন সভায় এ বিষয়টি থেকে কমিশন সরে এসেছে।’

পূর্বের সিদ্ধান্ত থেকে সরে আসাটা কমিশনের দুর্বলতার পরিচয় কি না, জানতে চাইলে মো. আলমগীর বলেন, ‘এটি একটি প্রস্তাবনা। তার ওপরেই আলোচনা হচ্ছে। আইন প্রণয়ন করতে গেলে যতক্ষণ না সংসদে পাশ হবে, ততক্ষণ পর্যন্ত পুরো প্রক্রিয়াটিই হচ্ছে পরিবর্তনের। তাই এখন যা হচ্ছে তা চূড়ান্ত নয়। এটি আইন মন্ত্রণালয়ে যাবে, কেবিনেটে যাবে, সংসদীয় কমিটিতে যাবে; সকল ধারেই খসড়াটির পরিবর্তন, পরিবর্ধন হতে পারে।

ইসি সচিব বলেন, এটি শিগরগিরই ওয়েব সাইটেও প্রকাশ করা হবে নাগরিক সমাজের মতামত নেওয়ার জন্য। এছাড়া রাজনৈতিক দলগুলোকেও খসড়ার ওপর মতামত দেওয়ান জন্য চিঠি দেওয়া হবে। আবার স্থানীয় সরকারের বিভিন্ন সংগঠনের কাছেও খসড়াটির ওপর মতামত দেওয়ার জন্য পাঠানো হবে। তাদের সকলের মতামতের ভিত্তিতেই খসড়া চূড়ান্ত করে আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/এমআই

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন