বিজ্ঞাপন

ভারতের জিডিপিতে ধ্বস, ২৪ বছরের মধ্যে সর্বোচ্চ ২৩.৯% পতন

September 1, 2020 | 3:58 am

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রভাবটা চীনের পর এবার হাড়ে হাড়ে টের পেল ভারত। চীনের অর্থনীতিতে যেমন রেকর্ড ধ্বস নেমেছিল করোনার প্রভাবে, একই চিত্র দেখা গেল ভারতেও। প্রায় আড়াই দশকে প্রথমবারে মতো দেশটির জিডিপি নেমেছে শূন্যের নিচে। আর এপ্রিল-জুন চতুর্ভাগ বা ত্রৈমাসিক হিসাবে দেশটির জিডিপি প্রবৃদ্ধি আগের বছরের একই সময়ের তুলনায় সংকুচিত হয়েছে ২৩ দশমিক ৯ শতাংশ।

বিজ্ঞাপন

সোমবার (৩১ আগস্ট) ভারতের জাতীয় পরিসংখ্যান কার্যালয় (এনএসও) এই পরিসংখ্যান প্রকাশ করেছে। ভারতীয় গণমাধ্যমগুলো বলছে, ১৯৯৬ সাল থেকে ভারত ত্রৈমাসিক এই পরিসংখ্যান সংরক্ষণ করছে। ওই সময় থেকে এখন পর্যন্ত কোনো ত্রৈমাসিক হিসাবে এত বড় পতন দেখেনি ভারতের অর্থনীতি। এই সময়ে ভারতের জিডিপিও নামেনি শূন্যের নিচে।

২০১৬-১৭ অর্থবছরের পর থেকেই মূলত ভারতের অর্থনীতি নিম্নমুখী। তারপরও এ বছরের জানুয়ারি-মার্চ চতুর্ভাগে আগের বছরের একই সময়ের তুলানয় ৩ দশমিক ১০ শতাংশ প্রবৃদ্ধি বেশি হয়েছিল। কিন্তু করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়তে শুরু করলে এপ্রিল থেকে জুন পর্যন্ত বিশ্বের অনেক দেশের মতোই ভারতেও অর্থনৈতিক কর্মকাণ্ড বলতে গেলে বন্ধই থাকে। আর তারই প্রভাব পড়লো জিডিপিতে।

ওই ২০১৬-১৭ অর্থবছরে ভারতের জিডিপি প্রবৃদ্ধি ছিল ৮ দশমিক ২৬ শতাংশ। ২০১৭-১৮ অর্থবছরে তা নেমে আসে ৭ দশমিক ০৪ শতাংশে। ২০১৮-’১৯ আর্থবছরে এর পরিমাণ ছিল ৬ দশমিক ১২ শতাংশ।

বিজ্ঞাপন

২০১৯-২০ অর্থবছরের শুরু থেকেই এই প্রবৃদ্ধির ধারায় পতন দেখা দিতে থাকে দ্রুতগতিতে। এই অর্থবছরের প্রথম চতুর্ভাগে (এপ্রিল-জুন) ডিজিপি প্রবৃদ্ধি নেমে দাঁড়ায় ৫ দশমিক ২ শতাংশে। পরের চতুর্ভাগে (জুলাই-সেপ্টেম্বর) তা ৪ দশমিক ৪ শতাংশ, তৃতীয় চতুর্ভাগে (অক্টোবর-ডিসেম্বর) ৪ দশমিক ১ শতাংশ ও শেষ চতুর্ভাগে (জানুয়ারি-মার্চ) তা প্রায় ৩ শতাংশে নেমে আসে। সামগ্রিকভাবে ২০১৯-২০ অর্থবছরে ভারতের জিডিপি প্রবৃদ্ধি ছিল ৪ দশমিক ১৮ শতাংশ, যা ২০০৮-০৯ অর্থবছরের পর সর্বনিম্ন।

পরিসংখ্যান বলছে, করোনার অভিঘাতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ভারতের নির্মাণ খাত। আগের বছরের একই সময়ের তুলনায় এই সময়ে এই খাত সংকুচিত হয়েছে ৫০ দশমিক ৩০ শতাংশ! এছাড়া বাণিজ্য, হোটেল, পরিবহন ও যোগাযোগ খাতের সংকোচন ঘটেছে ৪৭ শতাংশ, উৎপাদন খাতের ৩৯ দশমিক ৩০ শতাংশ। এই দুর্যোগ আর সংকটের মধ্যেও আশার আলো হয়ে রয়েছে কৃষি। ভারতের এই খাতে উল্টো ৩ দশমিক ৪০ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে।

অর্থনীতিবিদরা বলছেন, সার্বিকভাবে ২০২০-২১ অর্থবছরে ভারতের জিডিপি আগের অর্থবছরের তুলনায় ১০ শতাংশ সংকুচিত হতে পারে। তবে পরিসংখ্যান কার্যালয়ের হিসাবটি প্রাক্কলন। সার্বিক বিচারে পতন আরও বেশি হতে পারে।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিআর

Tags: , , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন