বিজ্ঞাপন

১ লাখ বন্যার্ত পরিবারের পাশে গ্রামীণফোন

September 2, 2020 | 2:56 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বন্যায় ক্ষতিগ্রস্ত ১ লাখ পরিবারের কাছে ত্রাণ সহায়তা পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে মোবাইল ফোন অপারেটর কোম্পানি গ্রামীণফোন। প্রতিষ্ঠানটি বন্যার্ত মানুষের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সঙ্গে পার্টনারশিপ করেছে।

বিজ্ঞাপন

বুধবার (২ সেপ্টেম্বর) ‘বন্যার্তদের পাশে হাত বাড়িয়ে এক সাথে’ শীর্ষক এক ভার্চুয়াল অনুষ্ঠানের মধ্য দিয়ে ত্রাণ সহায়তা কার্যক্রমের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

অনুষ্ঠানে যুক্ত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান; সংসদ সদস্য ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত এবং গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন গ্রামীণফোনের হেড অব কমিউনিকেশন্স খায়রুল বাশার।

ত্রাণ সহায়তার মধ্যে রয়েছে চাল, চিনি, লবণ, ডাল ও সুজি। এ খাদ্যসামগ্রী চারজনের পরিবারের এক সপ্তাহের খাদ্যের জোগান দেবে। এরইমধ্যে জামালপুর, টাঙ্গাইল, সিরাজগঞ্জ, শরীয়তপুর ও কুড়িগ্রামের ২৫ হাজার পরিবারের কাছে ত্রাণ সহায়তা পৌঁছে দেওয়া হয়েছে। আগামী ২০ সেপ্টেম্বরের মধ্যে এ ত্রাণ সহায়তা কার্যক্রম শেষ করার পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

বিজ্ঞাপন

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন, ‘করোনা ও বন্যার কারণে এবার বাংলাদেশ একটি বড় চ্যালেঞ্জের মধ্যে পড়েছে। বন্যার কারণে দেশের লাখ লাখ মানুষ ও ঘরবাড়ির ক্ষতি হয়েছে। এ পরিস্থিতিতে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে গ্রামীণফোনের ত্রাণ সহায়তা উদ্যোগকে সাধুবাদ জানাই। আমরা বেসরকারি খাতের অন্যান্য প্রতিষ্ঠানগুলোকেও বন্যার্ত মানুষের সহায়তায় এগিয়ে আসার আহ্বান জানাই।’

সংসদ সদস্য ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. হাবিবে মিল্লাত বলেন, ‘ করোনা পরিস্থিতিতে জরুরি সহায়তা কার্যক্রমের অংশ হিসেবে জীবিকাহীন মানুষের পাশে দাঁড়াতে আমরা বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছি। এটি একটি কঠিন সময় এবং এ সময়ে মানুষের পাশে দাড়াঁতে হবে। এ ক্রান্তিকালে বন্যার্ত মানুষের সহায়তায় পাশে দাঁড়িয়েছে গ্রামীণফোন। তাদের এ উদ্যোগ নিঃসন্দেহে প্রশংসনীয়।’

তিনি বলেন, ‘গ্রামীণফোনের সঙ্গে রেড ক্রিসেন্টের পার্টনারশিপ নতুন নয়। এর আগের বন্যায়ও গ্রামীণফোন স্বতঃপ্রণোদিত হয়ে উল্লেখযোগ্য সহায়তা নিয়ে গ্রামীণফোন এগিয়ে এসেছিল। সমাজের মানুষের পাশে দাড়ানোর এটি সত্যিই একটি দৃষ্টান্তমূলক অবদান।

বিজ্ঞাপন

গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান বলেন, ‘কোভিড-১৯ এর বিরুদ্ধে আমাদের যুদ্ধ এখনো শেষ হয়নি; তবে বন্যা পরিস্থিতি এ বিষয়টিকে আরও কঠিন করে তুলেছে। আমি প্রতিনিয়ত একটি কথা বলি, এটা আমাদের জন্য একটি পরীক্ষা এবং আমি বিশ্বাস করি, যূথবদ্ধভাবেই আমরা চলমান এ সংকট মোকাবিলা করতে পারবো। একটি দায়িত্বশীল প্রতিষ্ঠান হিসেবে অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে মিলে সরকারের পাশাপাশি বন্যা দুর্গত মানুষের পাশে দাঁড়ানো আমাদের দায়িত্ব।’

এছাড়াও করোনা মোকাবিলায় ডাক ও টেলিযোগাযোগ বিভাগ, স্বাস্থ্য অধিদপ্তর, এটুআই, ব্র্যাক, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা, ডব্লিউএইচও, ইউনিসেফ, ইউএনডিপি, আইসিটি বিভাগ ও অন্যান্য অংশীদারদের সাথে গ্রামীণফোন বিভিন্ন সহায়তা কার্যক্রম পরিচালনা করেছে।

সারাবাংলা/ইএইচটি/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন