বিজ্ঞাপন

পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে

September 2, 2020 | 4:42 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: একদিন বিরতি দিয়ে ঊর্ধমুখীধারায় ফিরেছে দেশের দুই পুঁজিবাজার। বুধবার (২ সেপ্টেম্বর) দিন শেষে উভয় পুঁজিবাজারে বেড়েছে সব সূচক, আর্থিক ও শেয়ার লেনদেন। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এক হাজার ২০১ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এটি আগের দিনের চেয়ে ৪২৪ কোটি টাকা বেশি। এর আগে, মঙ্গলবার ডিএসইতে মাত্র ৭৭৭ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়।

বিজ্ঞাপন

এদিকে বুধবার ডিএসইতে ৩৫৭টি প্রতিষ্ঠানের ৩০ কোটি ২৪ লাখ ৪৬ হাজার ৪৬ শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এ সব শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৬২টির, কমেছে ১৫৩টির এবং ৪২টি শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে।

দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৯১ পয়েন্টে উন্নীত হয়। ডিএসইর শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে এক হাজার ১৩৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৪ পয়েন্টে উঠে আসে। দিনশেষে ডিএসইতে ১ হাজার ২০১ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে্।

অন্যদিকে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৭৭টি প্রতিষ্ঠানের ১ কোটি ৩৫ লাখ ৮৭ হাজার ৭৬৮টি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। লেনদেন হওয়া এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১৩৭টির, কমেছে ১০২টির এবং ৩৮টি শেয়ারের দাম অপরিবর্তিত থাকে।

বিজ্ঞাপন

সিএসই‘র সার্বিক মূল্য সূচক আগের দিনের চেয়ে ১১৪ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৯৭৩ পয়েন্টে উন্নীত হয়। দিন শেষে সিএসইতে ২৯ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে।

সারাবাংলা/জিএস/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন