বিজ্ঞাপন

‘প্রণব মুখার্জি ১/১১’র সময় আমার মুক্তির জন্য অনেক কাজ করেছেন’

September 2, 2020 | 6:16 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ওয়ান-ইলেভেন তথা তত্ত্বাবধায়ক সরকারের আমলে গ্রেফতার হয়েছিলেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই সময় ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি তার মুক্তির জন্য আন্তর্জাতিক অঙ্গনে কাজ করেছেন বলে মন্তব্য করেছেন তিনি।

বিজ্ঞাপন

শেখ হাসিনা বলেন, এক-এগারোর সরকারের সময় আমাকে গ্রেফতার হয়। মিথ্যা মামলা দিয়ে আমাকে হয়রানির চেষ্টা করা হয়। সেই সময় তিনি (প্রণব মুখার্জি) আন্তর্জাতিক অঙ্গনে আমাদের পক্ষে এবং আমার মুক্তির জন্য অনেক কাজ করে গেছেন। তিনি আমাদের যেকোনো দুঃসময়ে সবসময় পাশে ছিলেন, আমাদের সঙ্গে ছিলেন।

বুধবার (২ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে দলীয় কার্যালয়ে আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সভায় ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তিনি এ সব কথা বলেন। এর আগে, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সভাপতিত্বে দলের সম্পাদকমণ্ডলীর সভা অনুষ্ঠিত হয়। বৈঠকে ভিডিও কনফারেন্সে সংযুক্ত হন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা।

সোমবার (৩১ আগস্ট) নয়াদিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফারাল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় প্রণব মুখার্জি পরলোকগমন করেন। তার মৃত্যুতে বাংলাদেশ জাতীয় শোক পালন করছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। তিনি মৃত্যুবরণ করেছেন ৩১ আগস্ট। তার প্রয়াণে আমরা বাংলাদেশে আজ শোক দিবস পালন করছি।’

বিজ্ঞাপন

শেখ হাসিনা বলেন, ‘তিনি বাংলাদেশের একজন অকৃত্রিম বন্ধু ছিলেন। আর সবচেয়ে বড় কথা, আমাদের যেকোনো দুঃসময়ে তিনি সবসময় আমাদের পাশে ছিলেন, আমাদের সঙ্গে ছিলেন।’

‘আমি এইটুকু বলতে পারি, পঁচাত্তরের পর যখন আমরা দিল্লিতে ছিলাম— তিনি তার ও তার পরিবার সবসময় আমাদের দেখাশোনা করেছেন এবং সব বিষয়ে সহযোগিতা করেছেন। পরববর্তীকালে বিভিন্ন দুঃসময়েও তিনি সবসময় আমাদের পাশে দাঁড়িয়েছেন। বিশেষ করে, পদ্মাসেতু নির্মাণের উদ্যোগ যখন নিয়েছি, ওই সময় ওয়ার্ল্ড ব্যাংক আমাদের পেছনে লাগল। আবার ওয়ান-ইলেভেনে আমি গ্রেফতার হলাম। আমার বিরুদ্ধে মিথ্যা মামলা দেওয়া হলো। এরকম সংকটের সময়গুলোতে তিনি আন্তর্জাতিক অঙ্গনে আমাদের পক্ষে এবং আমার মুক্তির জন্য অনেক কাজ করে গেছেন,’— বলেন শেখ হাসিনা।

প্রণব মুখার্জি সবসময় খোঁজখবর নিয়েছেন উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘তিনি সবসময় পাশে দাঁড়িয়েছেন। তাকে আমরা সবসময় পাশে পেয়েছি। মুক্তিযুদ্ধ চলাকালীন ভারত আমাদের স্বীকৃতি দিয়েছে। সেখানেও তার ভূমিকা রয়েছে।’

বিজ্ঞাপন

প্রণব মুখার্জির প্রশংসা করে তিনি বলেন, ‘তিনি শুধু ভারতের নন, আন্তর্জাতিক পর্যায়ের একজন রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবে পরিচিত ছিলেন। তার নিজস্ব একটি অবস্থান ছিল। তিনি খুব প্রাজ্ঞ একজন রাজনীতিবিদ। খুব লেখাপড়া জানতেন, সবকিছুতেই তার একটা দূরদর্শী চিন্তা ছিল। আর সবচেয়ে বড় কথা, তিনি সবসময় আমাদের পাশে ছিলেন।’

এ সময় প্রণব মুখার্জির আত্মার শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির মৃত্যুতে তার প্রতি শ্রদ্ধা জানাতে বাংলাদেশে সরকার একদিনের রাষ্ট্রীয় শোক পালন করছে। জাতীয় সংসদ ভবন, সচিবালয়, সুপ্রিম কোর্টসহ বাংলাদেশের সব সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে। এ ছাড়া সব সরকারি ও বেসরকারি ভবন এবং বিদেশের বাংলাদেশ মিশনগুলোতেও জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে। সংশ্লিষ্ট বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানেও বিশেষ প্রার্থনার মধ্যদিয়ে শোক কর্মসূচি পালন করা হচ্ছে।

বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সভাপতিত্বে দলের সম্পাদকমণ্ডলীর সভা অনুষ্ঠিত হয়। এতে সম্পাদকমণ্ডলীর সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন মাহবুব উল আলম হানিফ, ডা. দীপু মনি, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, আহমদ হোসেন, বি এম মোজাম্মেল হক, এস এম কামাল হোসেন, মির্জা আজম, শফিউল ইসলাম চৌধুরী নাদেল, বিপ্লব বড়ুয়া, অসীম কুমার উকিল, মৃণাল কান্তি দাস, হাবিবুর রহমান সিরাজ, সুজিত রায় নন্দী, সেলিম মাহমুদ, রোকেয়া সুলতানা, ওয়াসিকা আয়শা খান, শাম্মী আহমেদ, সায়েম খানসহ অন্যরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন