বিজ্ঞাপন

খোলা বাজার থেকে এলএনজি কিনবে সরকার

September 2, 2020 | 9:43 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: এই প্রথমবারের মতো খোলা বাজার থেকে এলএনজি- তরলীকৃত প্রাকৃতিক গ্যাস কিনতে যাচ্ছে সরকার। এমন একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এর ফলে সাশ্রয়ী মুল্যে এলএনজি আমদানি সম্ভব হবে বলে মনে করছে সরকার।

বিজ্ঞাপন

বুধবার (২ সেপ্টেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত কমিটির ভার্চুয়াল বৈঠকে এ প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে অর্থমন্ত্রী ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলেন, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের আওতায় পেট্রোবাংলা সিঙ্গাপুরের ভাইটোল এশিয়া পেট্রোলিয়াম লিমিটেডের কাছ থেকে ৩৪ লাখ ৪৯ হাজার ২০০ এমএমবিটিই এলএনজি আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। এতে খরচ হবে ১৩২ কোটি ৯৩ লাখ ৪০ হাজার ৯৭৮ টাকা।

অর্থমন্ত্রী বলেন, `আমরা এবারই প্রথম খোলা বাজার থেকে এলএনজি কিনতে যাচ্ছি। আগে আমরা বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে দীর্ঘ মেয়াদী চুক্তির মাধ্যমে আমদানি করতাম। এখন খোলা বাজার থেকে কেনা হচ্ছে। এতে নতুন একটা জানালা আমাদের জন্য খুলে গেল।’ খরচও কম পড়বে বলে জানান অর্থমন্ত্রী।

বিজ্ঞাপন

জ্বালানি বিভাগ সূত্রে জানা গেছে, দেশের ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা পূরণে সরকার এলএনজি আমদানি শুরু করেছে। বর্তমানে কাতার গ্যাস ও ওমান ট্রেডিং ইন্টারন্যাশনালের সঙ্গে দুটি দীর্ঘ মেয়াদী চুক্তির মাধ্যমে এলএনজি আমদানি করছে।

ফলে বছরের বিভিন্ন সময়ে আন্তর্জাতিক বাজারে এই গ্যাসের দাম কমে গেলে সরকারের কেনার সুযোগ থাকে না। অন্যদিকে গ্যাসের প্রয়োজন না হলে কিংবা না কিনলেও চুক্তি অনুযায়ী মূল্য পরিশোধ করতে হয়। এসব সমস্যা এড়াতে বিশ্বের আমদানিকারক দেশগুলো কিছু পরিমাণ এলএনজি খোলা বাজার থেকে কেনে। এবার বাংলাদেশও সে উদ্যোগ নিচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন