বিজ্ঞাপন

ঢাবিতে র‍্যাগ ডে নিষিদ্ধ

September 2, 2020 | 11:00 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা: ‘র‍্যাগ ডে’ উদযাপনে নিষেধাজ্ঞা জারি করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের প্রতিটি অনুষদে ’ইথিক্যাল রিভিউ কমিটি’ গঠন করার চিন্তাও করছে কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

বুধবার (২ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এমন তথ্য জানানো হয়।

এর আগে, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে প্রশাসনিক ভবনে অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে ভার্চুয়াল প্লাটফর্ম ব্যবহারের মাধ্যমে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলের এক সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

বিজ্ঞাপন

সাধারণত স্নাতক পর্যায় শেষে র‍্যাগ ডে পালন করা হয়। কথিত এই `র‍্যাগ ডে` অনুষ্ঠানে রং ছোঁড়াছুড়িসহ পুরান ঢাকার ঐতিহ্যবাহী ঘোড়ার গাড়ি ভাড়া করে এনে ক্যাম্পাস প্রদক্ষিণ করেন শিক্ষার্থীরা। এ সময় উচ্চ-আওয়াজে বিভিন্ন গানবাজনা চালানো হয়।

পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এই `র‍্যাগ ডে` সংস্কৃতিকে `অমানবিক, নিষ্ঠুর ও নীতিবহির্ভূত উৎসব` বলে আখ্যা দেওয়া হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে কথিত ‘র‌্যাগ ডে’ নামে অমানবিক, নিষ্ঠুর ও নীতিবহির্ভুত উৎসব আয়োজন নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

অনুষ্ঠিত ভার্চুয়াল সভায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যানবৃন্দ, ইনস্টিটিউটের পরিচালকবৃন্দসহ একাডেমিক পরিষদের তিন শতাধিক সদস্য সংযুক্ত ছিলেন।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন