বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রে ফের পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ তরুণের মৃত্যু

September 3, 2020 | 12:40 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রজুড়ে পুলিশের বর্ণবাদী আগ্রাসনের বিরুদ্ধে চলমান প্রতিবাদ-প্রতিরোধের মধ্যেই খোদ রাজধানী ওয়াশিংটন ডিসিতে পুলিশের গুলিতে ১৮ বছর বয়সী এক আফ্রো-আমেরিকান তরুণের মৃত্যু হয়েছে। খবর এএফপি।

বিজ্ঞাপন

বুধবার (২ সেপ্টেম্বর) ওয়াশিংটনের দক্ষিণ-পূর্বাঞ্চলে পরিত্যক্ত অবস্থায় একটি গাড়ি থেকে অস্ত্র উদ্ধারে গিয়ে পুলিশ এই হত্যাকাণ্ড ঘটায় বলে স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে।

এ ব্যাপারে ওয়াশিংটনের পুলিশ প্রধান পিটার নিউশ্যাম জানিয়েছেন, অস্ত্র উদ্ধারে গেলে গাড়িতে আগে থেকেই অবস্থান নেওয়া সন্ত্রাসীরা পুলিশকে লক্ষ্য করে হামলা চালিয়ে পালানোর চেষ্টা করে। তখন এক পুলিশ সদস্য গুলি চালালে ওই তরুণ গুরুতর আহত হয়। পরে, হাসপাতালে নিলে তার মৃত্যু হয়।

তিনি আরও বলেন, ঘটনাস্থল থেকে পুলিশ দুইটি আগ্নেয়াস্ত্র উদ্ধার করেছে।

বিজ্ঞাপন

এর আগে, যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসে কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েডকে পুলিশ হেফাজতে নির্যাতনের পর হত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্র জুড়ে পুলিশি নির্যাতন ও বর্ণবাদবিরোধী ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলন জোরদার হয়। তার মধ্যেও লস এঞ্জেলস, কেনেশাসহ বেশ কয়েকটি বড় শহরে পুলিশের বিরুদ্ধে বর্ণবাদী আচরণ ও নির্যাতনের মাধ্যমে কৃষ্ণাঙ্গ নাগরিক হত্যার অভিযোগ ওঠে।

এ ব্যাপারে ওয়াশিংটন কাউন্সিল সদস্য টেয়রন হোয়াইট কয়েকটি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, একই ঘটনার পুনরাবৃত্তি ঘটছে। পুলিশের গুলিতে মৃত ওই যুবকের পরিবারের সঙ্গে তার কথা হয়েছে। এখন, পুলিশের বডি ক্যামেরার ফুটেজ দেখে মূল ঘটনার ব্যাপারে জানা যাবে।

এদিকে, পুলিশের গুলিতে মৃত ওই কৃষ্ণাঙ্গ যুবকের আনুমানিক বয়স ছাড়া আর কোনো কিছু জানানো হয়নি। শুধু জানানো হয়েছে তিনি পলাতক ছিলেন এবং সম্মুখভাগ থেকে তাকে গুলি করা হয়েছে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, নভেম্বরে অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন-২০২০ কে সামনে রেখে ডেমোক্রেট শিবির থেকে শ্বেতাঙ্গ পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ নাগরিক হত্যার বিষয়টিকে প্রধান ইস্যু হিসেবে নেওয়া হয়েছে। কিন্তু, রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প কৃষ্ণাঙ্গদের অধিকার আদায়ের আন্দোলনের সঙ্গে সংশ্লিষ্টদের সন্ত্রাসবাদী আখ্যা দিয়ে পুলিশের পক্ষে সাফাই গেয়ে যাচ্ছেন।

সারাবাংলা/একেএম

Tags: , , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন