বিজ্ঞাপন

‘র‌্যাগ ডে’ নিষিদ্ধ নয়, আয়োজনের নীতিমালা করবে ঢাবি

September 3, 2020 | 1:25 pm

ঢাবি করেসপন্ডেন্ট

‘র‍্যাগ ডে’ উদযাপনে নিষেধাজ্ঞা জারির একদিনের মাথায় সে সিদ্ধান্ত থেকে সরে এসেছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) প্রশাসন। আগের দিনের বিজ্ঞপ্তিতে ‘র‌্যাগ ডে’ উদযাপন সংক্রান্ত তথ্য ‘অসাবধানতাবশত’ ভিন্নভাবে উপস্থাপিত হয়েছে বলে জানানো হয়েছে নতুন বিজ্ঞপ্তিতে।

বিজ্ঞাপন

বলা হয়েছে, ‘র‌্যাগ ডে’ আয়োজনের জন্য নীতিমালা প্রণয়ন করতে হবে। এর জন্য পাঁচ সদস্যের কমিটি গঠন করে দিয়েছে ঢাবি কর্তৃপক্ষ। ঢাবি উপউপাচার্যকে (প্রশাসন) এই কমিটির আহ্বায়ক রাখা হয়েছে।

আরও পড়ুন- ঢাবিতে র‍্যাগ ডে নিষিদ্ধ

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে নতুন এ বিজ্ঞপ্তি জারি করা হয়। দফতরের পরিচালক মাহমুদ আলম বিজ্ঞপ্তিতে সই করেছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গতকাল বুধবার (২ সেপ্টেম্বর) জনসংযোগ দফতর থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে ‘র‌্যাগ ডে নিষিদ্ধ’ সংক্রান্ত তথ্যটি অসাবধানতাবশত ভিন্নভাবে উপস্থাপিত হয়েছে এ জন্য দুঃখপ্রকাশ করে বিজ্ঞপ্তিতে একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত তুলে ধরা হয়।

বিজ্ঞাপন

ওই সিদ্ধান্তে বলা হয়, ‘র‌্যাগ ডে’ পালনের নামে ক্যাম্পাসে বা আবাসিক হলে অমানবিক, অসৌজন্যমূলক, শৃঙ্খলা পরিপন্থী কোনো আচরণ যেন সংঘটিত না হয়, এর জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নজর রাখতে হবে। ‘শিক্ষা সমাপনী’, গ্র্যাজেুয়েশন উৎসব পালনের লক্ষ্যে অনুষ্ঠান, উৎসব বা বর্ণাঢ্য র‌্যালি ইত্যাদি আয়োজনের জন্য নীতিমালা প্রণয়ন করতে হবে। এর জন্য পাঁচ সদস্যের কমিটি গঠনের কথা বলা হয় বিজ্ঞপ্তিতে।

‘র‌্যাগ ডে’ নিষিদ্ধ নয়, আয়োজনের নীতিমালা করবে ঢাবি

বিজ্ঞাপন

‘র‌্যাগ ডে’ নীতিমালা প্রণয়ন সংক্রান্ত কমিটির আহ্বায়ক রাখা হয়েছে ঢাবি উপউপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদকে। সদস্য সচিব হিসেবে আছেন ঢাবি প্রক্টর প্রক্টর একেএম গোলাম রব্বানী। এছাড়া সদস্য হিসেবে আছেন কলা অনুষদের ডিন ড. আবু মোহাম্মদ দেলওয়ার হোসেন, জীববিজ্ঞান অনুষদের ডিন ড. মো. ইমদাদুল হক ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল মঈন।

এর আগে, বুধবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে প্রশাসনিক ভবনে অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে ভার্চুয়াল প্ল্যাটফর্ম ব্যবহারের মাধ্যমে একাডেমিক কাউন্সিলের সভা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয় জনসংযোগ দফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে কথিত ‘র‌্যাগ ডে’ নামে অমানবিক, নিষ্ঠুর ও নীতিবহির্ভূত উৎসব আয়োজন নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ের এ সিদ্ধান্তে শিক্ষার্থীদের মধ্যে তীব্র বিরূপ প্রতিক্রিয়া দেখা গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ঢাবি শিক্ষার্থীরা বিষয়টি নিয়ে তীব্র সমালোচনা করেছেন।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন