বিজ্ঞাপন

ঢাকা-৫ ও নওগাঁ-৬ উপনির্বাচনের তফসিল ঘোষণা

September 3, 2020 | 5:05 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: তারিখে ঘোষণা করা হয়েছিল আগেই। এবার ঢাকা-৫ (ডেমরা এলাকা) ও নওগাঁ-৬ (রাণী নগর ও আত্রাই উপজেলা) শূন্য আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। উপনির্বাচনে প্রার্থী হতে আগ্রহীরা ১৭ সেপ্টেম্বর পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করতে পারবেন।

বিজ্ঞাপন

ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ১৭ অক্টোবর এই দুই আসনের উপনির্বাচনে ভোট নেওয়া হবে। দুই আসনেই ভোটারদের ভোট দিতে হবে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ।

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) নির্বাচন কমিশনের যুগ্মসচিব (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান আরজু সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন,

তিনি বলেন, ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে উপনির্বাচন আগামী ১৭ অক্টোবর অনুষ্ঠিত হবে। আসন দুইটিতে মনোনয়পত্র দাখিলের শেষ তারিখ ১৭ সেপ্টেম্বর, মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ ২০ সেপ্টেম্বর। বাছাইয়ে মনোনয়নপত্র বাতিল হলে তার বিরুদ্ধে আপিল করা যাবে ২১ থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত। আপিল নিষ্পত্তি হবে ২৪ থেকে ২৬ সেপ্টেম্বরের মধ্যে। ২৭ সেপ্টেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ। এদিন প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ করা হবে।

বিজ্ঞাপন

ঢাকা-৫ আসনটি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৪৮, ৫০, ৬৩, ৬৪ ও ৬৬ থেকে ৭০ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত। গত নবম, দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে নৌকার প্রার্থী হাবিবুর রহমান মোল্লা নির্বাচিত সংসদ সদস্য ছিলেন। গত ৬ মে তিনি মারা গেলে আসনটি শূন্য হয়।

অন্যদিকে নওগাঁ-৬ আসনে আওয়ামী লীগ থেকে নির্বাচিত সংসদ সদস্য ছিলেন ইসরাফিল আলম। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৭ জুলাই তিনি মারা গেলে আসনটি শূন্য হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন