বিজ্ঞাপন

ইসি’র এনআইডি নিয়ে পাসপোর্ট করতে এসে ধরা রোহিঙ্গা যুবক

September 3, 2020 | 6:31 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: বাংলাদেশের নাগরিক হিসেবে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নিয়ে পাসপোর্ট করতে এসে গ্রেফতার হয়েছেন মিয়ানমার থেকে আসা রোহিঙ্গা সম্প্রদায়ের এক যুবক। তাকে কিভাবে এনআইডি দেওয়া হলো, সেটি যাচাই করে দেখার কথা জানিয়েছেন চট্টগ্রামের নির্বাচন কর্মকর্তারা।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) সকালে নগরীর পাঁচলাইশে আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ে ওই যুবককে রোহিঙ্গা হিসেবে শনাক্তের পর পুলিশের কাছে ‍তুলে দেওয়া হয়েছে।

গ্রেফতার যুবক ওবায়দুল হক (২৫) ২০১৭ সালের আগে কক্সবাজারের সীমান্তপথ দিয়ে মায়ানমার থেকে বাংলাদেশে প্রবেশ করেন বলে ধারণা পাসপোর্ট কার্যালয়ের কর্মকর্তাদের।

নগরীর পাঁচলাইশের আঞ্চলিক পাসপোর্ট কার্যালয়ের উপপরিচালক মাসুম হাসান সারাবাংলাকে জানান, ওবায়দুল নির্বাচন কমিশন থেকে ইস্যু করা বাংলাদেশের এনআইডির অনুলিপি জমা দিয়ে পাসপোর্টের আবেদন করেন। ওই এনআইডি যাচাই করে দেখা গেছে, ওবায়দুল ২০‌১৬ সালের ১৮ অক্টোবর এনআইডি পেয়েছেন। সেখানে তিনি চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার চুনতি গ্রামের ঠিকানা ব্যবহার করেন। জন্ম তারিখ ১৯৯৬ সালের ১৮ এপ্রিল দেখানো হয়। বাবার নাম আবুল কালাম ও মায়ের নাম রাবিয়া খাতুন।

বিজ্ঞাপন

মাসুম হাসান সারাবাংলাকে বলেন, ‘মিয়ানমার থেকে এসে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের শনাক্ত করা এবং এনআইডি সঠিক কি না, সেটি যাচাইয়ের জন্য আমাদের কাছে পৃথক সফটওয়্যার আছে। ওবায়দুল ফিঙ্গারপ্রিন্ট দেওয়ার পর সফটওয়্যারে রোহিঙ্গা হিসেবে শনাক্ত হয়। এনআইডি যাচাই করে দেখা গেছে, সেটি সঠিক। নির্বাচন কমিশন থেকেই সেটি ইস্যু করা হয়েছে। ওবায়দুল জানিয়েছে, এনআইডি পাওয়ার পর সে স্মার্টকার্ডের জন্যও আবেদন করেছে। রোহিঙ্গা হিসেবে শনাক্তের পর তাকে পাঁচলাইশ থানায় হস্তান্তর করা হয়েছে।’

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান বলেন, ‘তার (ওবায়দুল হক) কাছে যে এনআইডি আছে, সেটি আসল নাকি ভুয়া সেটি যাচাই করা হবে। এরপর ব্যবস্থা নেওয়া হবে।’

ওবায়দুল হকের বিরুদ্ধে মামলার প্রক্রিয়া চলছে বলে পুলিশ জানিয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন