বিজ্ঞাপন

‘করোনাকালে চুম্বন নয়, শারীরিক সম্পর্কের সময় পরতে হবে মাস্ক’

September 3, 2020 | 7:57 pm

লাইফস্টাইল ডেস্ক

করোনাকালে চুম্বন থেকে বিরত থাকা ও যৌন সম্পর্ক স্থাপনের সময় মাস্ক পরার পরামর্শ দিয়েছেন কানাডার শীর্ষ সরকারি চিকিৎসা কর্মকর্তা। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে যৌন সচেতনতা বাড়াতে এমন পরামর্শ দিয়ে এক বিবৃতি প্রকাশ করেছেন কানাডার প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. থেরেসা ট্যাম। খবর সিএনএন।

বিজ্ঞাপন

বিবৃতিতে থেরেসা ট্যাম বলেন, আমাদের স্বাস্থ্যের একটি গুরুত্বপূর্ণ দিক হলো যৌন স্বাস্থ্য ঠিক রাখা। করোনাকালে হয়তো যৌন সম্পর্ক গড়া কঠিন হয়ে গেছে।

তবে লম্বা সময় ধরে করোনাভাইরাসের উপস্থিতিতে যৌন সম্পর্কে পুরোপুরি এড়িয়ে চলাও সম্ভব নয়, তাই কানাডার শীর্ষ স্বাস্থ্য কর্মকর্তার পরামর্শ,  এক্ষেত্রে আগে বিশ্বাসযোগ্য সম্পর্ক আগে গড়ে তোলা উচিত। সম্পর্ক যথেষ্ট বিশ্বাসযোগ্য হলেই কেবল শারীরিক সংস্পর্শে যাওয়া যেতে পারে তবে সেসময় মাস্ক পরা জরুরি। মাস্ক পরলে করোনা বিস্তারের ঝুঁকি কমে যায়।

বিজ্ঞাপন

তিনি বলেন, শুক্রাণুতে করোনার অস্তিত্ব থাকার খুব কম ঝুঁকি রয়েছে বলে প্রমাণ মিলছে। তবে কারো সঙ্গে শারীরিক সম্পর্কে গড়ার মাধ্যমে করোনা বিস্তারের ঝুঁকি থেকেই যায়। বিশেষত চুম্বনের মতো শারীরিক  অন্তরঙ্গতায় বেশি ঝুঁকি রয়েছে।

যদি কারো করোনাভাইরাসের ন্যুনতম উপসর্গও থাকে তবে শারীরিক সম্পর্ক স্থাপনে বিরত থাকা উচিত। তাই বিশ্বাসযোগ্যতা স্থাপন জরুরি। এক্ষেত্রে অ্যালকোহল ও অন্যান্য নেশা উদ্রেককারী দ্রব্য গ্রহণ সীমিত করা উচিত, যাতে তা সিদ্ধান্ত নিতে কোনো প্রভাব না ফেলে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন