বিজ্ঞাপন

পরিবেশ দূষণের দায়ে ১০ লাখ টাকা জরিমানা, ব্যাটারি কারখানা বন্ধ

September 3, 2020 | 7:59 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পরিবেশ দূষণের অভিযোগে ঢাকায় ব্যাটারি তৈরির অবৈধ কারখানায় অভিযান চালিয়ে ১০ লাখ টাকা জরিমানা ও উৎপাদন বন্ধ করে দিয়েছে পরিবেশ অধিদফতর। বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) দূষণবিরোধী অভিযান ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে অভিযান চালিয়ে এই শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়।

বিজ্ঞাপন

পরিবেশ অধিদফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ নিশাতনগর, ধউর, তুরাগ এবং ঢাকার আরকে পাওয়ার নামক কারখানায় মোবাইল কোর্ট পরিচালনা করে এ জরিমানা আদায় করেন। পরে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার মাধ্যমে কারখানার উৎপাদন বন্ধ করে দেওয়া হয়।

নিয়মিত মনিটরিং কার্যক্রমের অংশ হিসেবে পরিবেশ অধিদফতরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং টিম অভিযান পরিচালনার সময় দেখতে পায় যে, পরিবেশগত ছাড়পত্রবিহীন কারখানাটিতে কোন তরল বর্জ্য পরিশোধনাগার নেই। কারখানার উৎপাদন প্রক্রিয়ায় সৃষ্ট এসিড মিশ্রিত ঝুঁকিপূর্ণ তরল বর্জ্য অপরিশোধিত অবস্থায় ড্রেনের মাধ্যমে সরাসরি তুরাগ নদীতে ফেলা হচ্ছে এবং এর মাধ্যমে প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা হিসাবে ঘোষিত তুরাগ নদীর জলজ পরিবেশ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। ফলে দূষণকারীদের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করে দূষণ কার্যক্রম বন্ধ করে শাস্তি প্রদান করে পরিবেশ অধিদফতর।

নির্বাহী ম্যজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ বলেন, ‘ঝুঁকিপূর্ণ বর্জ্য দ্বারা পরিবেশ দূষণকারীদের বিরুদ্ধে ভবিষ্যতে অভিযান আরও জোরদার করা হবে।’

বিজ্ঞাপন

মোবাইল কোর্টে নির্বাহী ম্যাজিস্ট্রেটকে সহযোগিতা প্রদান করেন পরিবেশ অধিদফতরের ঢাকা মহানগর কার্যালয়ের সহকারী পরিচালক সাইফুল আশ্রাব ও সহকারী পরিচালক খালিদ ইবনে সাদিক এবং পরিবেশ অধিদফতর মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইংয়ের পরিদর্শক মির্জা আসাদুল কিবরীয়া।

সারাবাংলা/জেআর/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন