বিজ্ঞাপন

তিন ব্রোকারেজ হাউজকে বিএসইসি’র জরিমানা

September 3, 2020 | 11:50 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিভিন্ন অনিয়মের কারণে তিন ব্রোকারেজ হাউজকে আট লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এর মধ্যে মডার্ন সিকিউরিটিজকে পাঁচ লাখ, সিলনেট সিকিউরিটিজকে দুই লাখ এবং এমএএইচ সিকিউরিটিজকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) বিএসইসির কমিশন সভায় এই জরিমানা করা হয়েছে। সভা শেষে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

বিএসইসি সূত্র জানায়, তিন ব্রোকারেজ হাউজের মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক পরিচালক খুজিস্তা নূর-ই-নাহরিনের ব্রোকারেজ হাউজ মর্ডান সিকিউরিটিজের বিরুদ্ধে সমন্বিত গ্রাহক হিসাবে ঘাটতি, নিজ প্রতিষ্ঠানের অনুমোদিত প্রতিনিধির নামে বিও হিসাব খোলার অভিযোগ রয়েছে। এছাড়াও প্রতিষ্ঠানটির বিরুদ্ধে কর্মকর্তাদের মার্জিন দেওয়া, নগদ অ্যাকাউন্টে মার্জিন দেওয়া, ব্যালেন্স না থাকার পরেও বিও হিসাব থেকে টাকা পরিশোধের মতো অনিয়মের তথ্য পেয়েছে বিএসইসি। এসব অনিয়মের অভিযোগে ব্রোকারেজ হউজটিকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

অপর দুই ব্রোকারেজের মধ্যে সিলনেট সিকিউরিটিজে সমন্বিত গ্রাহক হিসাবে ঘাটতি, জেড ক্যাটাগরির শেয়ারে মার্জিন প্রদান, নিজ প্রতিষ্ঠানের কর্মকর্তাদের মার্জিন দেয়া ও নতুন শেয়ারে মার্জিন দেওয়ার প্রমাণ পেয়েছে বিএসইসি। এসব অপরাধে হাউজটিকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বিজ্ঞাপন

অপরদিকে, এমএএইচ সিকিউরিটিজে ব্যাক অফিসে গ্রাহকদের তালিকা সঠিকভাবে রক্ষণাবেক্ষণ না করা, মাসিক নিট ক্যাপিটাল প্রতিবেদন যথাযথভাবে গণনা না করা, ব্রোকার ও ডিলার উভয় নামে দু’টি বিও হিসাব পরিচালনা, অনুমোদিত প্রতিনিধির নামে বিও পরিচালনা করা, গ্রাহকদের রেশিওর তুলনায় বেশি মার্জিন ঋণ দেওয়া এবং ব্যবস্থাপনা পরিচালক ও কর্মচারীর পরিবারের সদস্যদের ঋণ সুবিধা দিয়েছে। তবে এসব অনিয়মের অধিকাংশই পরবর্তীতে সংশোধন করে নেওয়ার কারণে হাউজটিকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

সারাবাংলা/জিএস/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন