বিজ্ঞাপন

ইংল্যান্ড দলেও উঠে গেল নারী-পুরুষ বেতন বৈষম্য

September 4, 2020 | 8:48 pm

রোকেয়া সরণি ডেস্ক

ব্রাজিলের মতো ইংল্যান্ডও একই পথে হাঁটছে বলে জানিয়েছে দেশটির ফুটবল নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ-এফএ। বৃহস্পতিবার (৪ সেপ্টেম্বর) এক বিবৃতিতে এফএ জানিয়েছে দেশটির জাতীয় দলের প্রতিনিধিত্ব করা নারী ও পুরুষ খেলোয়াড়রা সমান বেতন পাচ্ছেন। দ্য গার্ডিয়ান ও স্কাইস্পোর্টসের খবরে এসব তথ্য জানা যায়।

বিজ্ঞাপন

বুধবার ব্রাজিলের ফুটবল সংস্থা সিবিএফ-এর এক ঘোষণার পর ইংল্যান্ড কর্তৃপক্ষ এমন বিবৃতি প্রকাশ করল। তারা জানায়, গত জানুয়ারি থেকে ইংল্যান্ড জাতীয় দলের নারী ও পুরুষ ফুটবলারদের সমান বেতন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নারী ও পুরুষ খেলোয়াড়রা প্রায় ম্যাচপ্রতি ১ হাজার পাউন্ড পাচ্ছেন, এছাড়া বেতন ও বোনাসও সমান কাঠামো মেনে দেওয়া হচ্ছে। ফলে রাশফোর্ড আর নিকিতা প্যারিসরা একই কাঠামোতে বেতন বোনাস পাচ্ছেন

এর আগে গত বছরের নভেম্বরে নারী ও পুরুষ ফুটবল দলের বেতন কাঠামোতে বৈষম্য দূর করে অস্ট্রেলিয়া। এছাড়া নিউজিল্যান্ড ও নরওয়েও নারী ও পুরুষ দলের বেতন বোনাসে বৈষম্য বিলুপ্তির ঘোষণা দেয়।

উল্লেখ্য, গত মার্চে নারী ফুটবল বিশ্বকাপের চ্যাম্পিয়ন দল যুক্তরাষ্ট্রের কয়েকজন খেলোয়াড় পুরুষ দলের সমান বেতন কাঠামোর দাবীতে এক আদালতে আবেদন করে। তবে মার্কিন আদালত ওই আবেদন আমলে নেয়নি।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন